খেলাধুলা

বুমরাহর দারুণ প্রত্যাবর্তন, বৃষ্টি আইনে ২ রানে জিতলো ভারত

দীর্ঘ সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার শুরুটা দারুণ হলো ভারতীয় পেসার জাসপ্রিত বুমরাহর। তার সঙ্গে জ্বলে উঠলেন প্রাসিধ কৃষ্ণ ও রবি বিষ্ণোই। তিনজনের দারুণ বোলিংয়ে দেড়শোর আগে থামে আয়ারল্যান্ড। জবাব দিতে নেমে বৃষ্টির বাধার মুখে পড়লেও জিততে কোনো সমস্যা হয়নি বুমরাহর দলের।

আয়ারল্যান্ডের ডানডিনে শুক্রবার প্রথম টি-টোয়েন্টিতে ডাকওয়ার্থ-লুইস (ডিএল) পদ্ধতিতে ২ রানে জিতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৭ উইকেটে ১৩৯ রান তোলে অ্যান্ড্রু বালবার্নির দল। জবাবে ভারত ৬.৫ ওভারে ২ উইকেট হারিয়ে ৪৭ রান তুলতেই শুরু হয় বৃষ্টি। এরপর আর মাঠ গড়ায়নি খেলা।

টস জিতে আইরিশদের ব্যাটিং করতে পাঠান ভারতীয় অধিনায়ক বুমরাহ। বুমরাহকে প্রথম বলেই চার মেরে স্বাগত জানান বালবার্নি। তবে পরের বলেই বালবার্নিকে ড্রেসিংরুমের পথে দেখিয়ে শোধ তুলে নেন ভারতীয় দলনেতা। একই ওভারে লরকান টাকারকেও তুলে নেন বুমরাহ।

এরপর আয়ারল্যান্ডকে চেপে ধরেন কৃষ্ণা ও বিষ্ণোই। তাতে একপর্যায়ে ৫৯ রানেই ৬ উইকেট হারিয়ে বসে আইরিশরা। এরপর খাদের কিনার থেকে দলকে টেনে তোলেন কার্টিস ক্যাম্পার ও ম্যাকার্থি। ৪৪ বলে তাদের ৫৭ রানের জুটিতে লড়াকু পুঁজি পায় আইরশরা। ১ ছক্কা ও ৩ চারে ৩৩ বলে ৩৯ রান করেন ক্যাম্পার। ৪টি করে সমান ছক্কা-চারে ৫১ রান করেন ম্যাকার্থি।

ভারতের হয়ে ৪ ওভারে ২৪ রান খরচায় ২ উইকেট নেন বুমরাহ। এছাড়াও দুটি করে উইকেট শিকার ধরেন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষিক্ত পেসার কৃষ্ণা ও লেগ স্পিনার বিষ্ণোই।

জবাব দিতে নেমে পাওয়ার প্লেতে দারুণ শুরু করেন দুই ওপেনার যসস্বী জয়সওয়াল ও ঋতুরাজ গায়কোয়াড়। দু’জনের ব্যাটে ৪৬ রানের উদ্বোধনী জুটি পায় ভারত। এরপরেই পরপর দুই বলে ক্রেইগ ইয়াং ফিরিয়ে দেন জয়সওয়াল ও তিলাক ভার্মাকে। ওই ওভারেই নামে বৃষ্টি। এরপর আর মাঠে গড়ায়নি বল।

একই মাঠে রবিবার (২০ আগস্ট) দ্বিতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর: আয়ারল্যান্ড: ১৩৯/৭, ২০ ওভার (ক্যাম্পার ৩৯, ম্যাকার্থি ৫১*) ভারত: ৪৭/২, ৬.৫ ওভার (জয়সওয়াল ১৪, রুতুরাজ ১৯*) ফলাফল: ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে ভারত ২ রানে জয়ী ম্যান অব দা ম্যাচ: জাসপ্রিত বুমরাহ