খেলাধুলা

শিরোপা জয়ের শিখরে মেসি

গেল ডিসেম্বরে লিওনেল মেসি ফুটবল ইতিহাসের সবচেয়ে মর্যাদাকর শিরোপা জিতেন। বিশ্বকাপ জেতার পর একজন ফুটবলারের ক্যারিয়ারে আর কিছু জেতার আকাঙ্খা থাকার কথা না।

কিন্তু ফুটবল যার রন্ধ্রে রন্ধ্রে, রক্তকণিকায় সেই মেসি কেবল বিশ্বকাপ জিতেই তৃপ্ত হতে পারছেন না। তাইতো ইন্টার মায়ামিতে যোগ দিয়ে অখ্যাত একটি ক্লাবকে চ্যাম্পিয়ন বানালেন লিগস কাপে। নিজে খেলে, সতীর্থদের খেলিয়ে আরও একটি শিরোপা শোকেসে তুললেন।

এই শিরোপা জয়ের মধ্য দিয়ে দানি আলভেসকে পেছনে ফেলে ফুটবল ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড গড়েন। আর্জেন্টাইন সুপারস্টারের ঝুলিতে বর্তমানে শিরোপার সংখ্যা ৪৪! অর্থাৎ শিরোপা জয়ের দিক দিয়ে মেসি শিখরে অবস্থান নিয়েছেন।

তার আগে ৪৩টি শিরোপা জিতে এই তালিকায় এতোদিন শীর্ষে ছিলেন ব্রাজিলিয়ান দানি আলভেস। মেসির চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদো ৩৯টি শিরোপা জিতে এই তালিকায় আছেন নবম স্থানে।

সাবেক বার্সা তারকা মেসি ৪৪টি শিরোপার মধ্যে কোথায় কি কি জিতেছেন চলুন সেগুলো দেখে নেওয়া যাক।

আর্জেন্টিনার হয়ে: জাতীয় দলের হয়ে মেসি পাঁচটি শিরোপা জিতেন। তার মধ্যে ১টি বিশ্বকাপ, ১টি কোপা আমেরিকা, ১টি ফাইনালসিমা, অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ ১টি ও অলিম্পিকে স্বর্ণ জিতেন একবার।

বার্সেলোনার হয়ে: বার্সেলোনার হয়ে তিনি সর্বোচ্চ ৩৫টি শিরোপা জিতেন। তার মধ্যে লা লিগার শিরোপা জিতেন ১০টি, ৮টি জিতেন সুপারকোপা, ৭টি জিতেন কোপা দেল রে, ৪টি জিতেন উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ৩ বার জিতেন ফিফা ক্লাব বিশ্বকাপ আর ৩ বার জিতেন উয়েফা সুপার কাপ।

পিএসজির হয়ে: পিএসজির হয়ে দুই বছরে তিনি মোট ৩টি শিরোপা জিতেন। তার মধ্যে ফ্রেঞ্চ লিগ ওয়ানের শিরোপা ২টি ও ১টি জিতেন ট্রফি দেস চ্যাম্পিয়নস।

ইন্টার মায়ামির হয়ে: জুনে পিএসজি ছেড়ে ইন্টার মায়ামিতে যোগ দিয়ে জাদুর কাঠির ছোঁয়ার মতো সবকিছু বদলে দেন মেসি। জিততে ভুলে যাওয়া দলটিকে তিনি একের পর এক ম্যাচ জিতিয়ে লিগস কাপের শিরোপা জেতান। যা ক্লাবটির ইতিহাসে প্রথম শিরোপা। মেসি লিগস কাপে ৭ ম্যাচ খেলে গোল করেন ১০টি আর অ্যাসিস্ট করেন ১টিতে। তার ছোঁয়ায় রাতারাতি বদলে গেল মায়ামি। তাদের এই বদলে যাওয়ার যাত্রা মেজর লিগ সকারেও ধরে রাখতে পারে কিনা দেখার বিষয়।