খেলাধুলা

পুরুষদের সমান ম্যাচ ফি পাবে ইংল্যান্ডের নারী ক্রিকেটাররা

ইংল্যান্ডের নারী দলের ক্রিকেটাররা এখন থেকে পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি পাবেন। এবং সেটা আগামীকাল বৃহস্পতিবার থেকেই কার্যকর হবে। এদিন নারী ক্রিকেট দল টি-টোয়েন্টি ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে।

মূলত নারীদের অ্যাশেজ ম্যাচে এবার রেকর্ড সংখ্যক দর্শক উপস্থিত হয়েছিল। নারীদের সাত ম্যাচে মোট ১ লাখ ১০ হাজার দর্শক মাঠে হাজির হয়। এছাড়া তাদের ওয়ানডে সিরিজের সব টিকিট আগেই বিক্রি হয়ে যায়।

আর ইংল্যান্ডের ম্যাচের টিকিটের মূল্য ২০১৯ সালের চেয়ে ২০০ শতাংশ বাড়ানো হয়েছে। সে কারণেই ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দেওয়ার সিদ্ধান্ত নেয়।

এর আগে নারী ক্রিকেটাররা পুরুষ ক্রিকেটারদের ম্যাচ ফি-এর ২০.৬ শতাংশের সমান ম্যাচ ফি পেতেন। এবার সমান সমান পাবেন।

পুরুষ ক্রিকেটারদের সমান ম্যাচ ফি দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় ইংল্যান্ডের অধিনায়ক হিদার নাইট ইসিবিকে ধন্যবাদ জানান। তিনি জানিয়েছেন এতে করে নারী ক্রিকেটের প্রসার ঘটবে।

‘এটা সত্যিই গুরুত্বপূর্ণ একটি সিদ্ধান্ত। আমরা নারী ক্রিকেটকে এগিয়ে নেওয়ার চেষ্টা করছি। এখন পুরুষদের সমান ম্যাচ ফি পাবো এটা সত্যিই দারুণ। আমি নিশ্চিত এতে করে মেয়েদের কাছে ক্রিকেট খেলাটা আরও আকর্ষণীয় হয়ে উঠবে। এবং তরুণীরা ক্রিকেটে আরও বেশি বেশি আসবে। এতে করে নারী ক্রিকেটের প্রসার ঘটবে।’

ইসিবি ঘরোয়া ক্রিকেটে ২০২৯ সালের মধ্যে এবং আন্তর্জাতিক ক্রিকেটে ২০৩০ সালের মধ্যে নারী ও পুরুষদের সমান বেতন করার লক্ষ্য নির্ধারণ করেছে।