খেলাধুলা

বিশ্বকাপের দল ঘোষণার আগে অনাকাঙ্ক্ষিত টানাপোড়েন

বিতর্ক জড়িয়েই যেন বাংলাদেশের ক্রিকেট! মনে করে বলুন তো, বড় মঞ্চে যাবার আগে শেষ কবে বিতর্ক ছাড়া বিমানে উঠে বসতে পেরেছিল লাল-সবুজের প্রতিনিধিরা। চার বছর আগে ২০১৯ বিশ্বকাপেও জাতীয় দলের অফিসিয়াল ফটোশুটে ছিলেন না সহ-অধিনায়ক সাকিব আল হাসান। গোটা দল যখন মিরপুরের সবুজ গালিচায় দলগত ছবি তুলেছেন, সাকিব তখন নিজের জার্সি গ্রহণ করে ব‌্যাগ গুছিয়ে মিরপুর থেকে বেরিয়ে যান। 

ওই অপূর্ণ ছবিতে সাকিব না থাকলেও বিশ্বকাপে ঠিকই পূর্ণতা দিয়েছিলেন ৬০৬ রান ও ১১ উইকেট নিয়ে। চার বছর পর সেই বিতর্কের পথেই হাঁটছে বাংলাদেশের ক্রিকেট। সুখের সংসারে হঠাৎ এক প্রলয়ঙ্কারী ঝড়। তাতে লণ্ডভণ্ড হয়ে যাওয়ার উপক্রম। ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম‌্যাচ খেলতে বাকি মাত্র ১১ দিন। অথচ কোন ১১ জন খেলবে তা নিশ্চিত করতে পারেননি টিম ম‌্যানেজমেন্ট। 

অধিনায়ক সাকিব আল হাসান, কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন গতকাল রাতেও টিম নিয়ে বৈঠক করেছেন। কিন্তু গভীর রাত পর্যন্ত চলা আলোচনা শেষ হয়েছে সিদ্ধান্তহীনতায়। সিদ্ধান্তহীনতা স্রেফ বাংলাদেশের সাবেক অধিনায়ক তামিম ইকবালকে নিয়ে!

নিউ জিল‌্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডের পর নিজেকে শতভাগ ফিট নন ঘোষণা করেন তামিম। জানিয়েছিলেন, তাকে খেলানোর প্রক্রিয়া ঠিক করবেন দলের ফিজিওসহ বাকিরা। তামিমের এমন বক্তব‌্যের পর কোচ ও অধিনায়ক বেঁকে বসেছেন বলেই খবর। কিন্তু সেসব নিয়ে আলোচনার ভেতরে সাকিবের ব‌্যক্তিগত ইস্যুও উঠে এসেছে। যেগুলো ক্রিকেটের বাইরের ইস্যু বলেই জানা গেছে। 

বিভিন্ন গণমাধ‌্যমে তামিমের চোট সংক্রান্ত খবরে সাকিবের বিশ্বকাপে অধিনায়কত্ব না করার সিদ্ধান্ত চাউর হয়েছে। যা আংশিক সত‌্য বলেই জানা গেছে। সাকিব অধিনায়কত্ব করতে ইচ্ছুক নন তা এশিয়া কাপ চলাকালীন সময়েই একাধিক পরিচালক ও নির্বাচকদের বলেছিলেন। বিশ্বকাপ বহরে বাংলাদেশ একাধিক ক্রিকেটারকে নিজ খরচে নিয়ে যাবে। তবে স্কোয়াড ঘোষণা করতে হবে ১৫ জনের। তামিম ইকবাল বাদে তৃতীয় ওপেনার নিয়েও দুশ্চিন্তা কাটেনি। বাকি জায়গাগুলো নিশ্চিত হয়েই আছে।

এদিকে বাংলাদেশ-নিউ জিল্যান্ড তৃতীয় ওয়ানডে চলাকালীন মিরপুরে হাজির হয়েছেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের ডাকে সাড়া দিয়ে দীর্ঘদিন পর স্টেডিয়ামে এলেন মাশরাফি।

এখন দেখার বিষয় সকল আলোচনা কোথায় গিয়ে ঠেকে এবং শেষ পর্যন্ত কখন দল ঘোষণা করা হয়। বলে রাখা ভালো বিশ্বকাপের দল ঘোষণার শেষ সময় বৃহস্পতিবার। এর একদিন আগে বুধবার বিকালেই বাংলাদেশ উড়াল দেবে ভারতের গৌহাটিতে। যেখানে শ্রীলঙ্কা ও ইংল‌্যান্ডের বিপক্ষে দুটি প্রস্তুতি ম‌্যাচ খেলবে। বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ম‌্যাচ ৭ অক্টোবর, ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে।