আন্তর্জাতিক

শিশুদের অ্যান্ড্রয়েড গেমসেও ফিলিস্তিনিদের বিরুদ্ধে বিজ্ঞাপন প্রচার করছে ইসরায়েল

মারিয়া জুলিয়া অ্যাসিস উত্তর লন্ডনে তার বাড়িতে যখন খেতে বসেছিলেন যখন তার ছয় বছরের ছেলে দৌড়ে ডাইনিং রুমে প্রবেশ করে। ওই সময় তার মুখ ফ্যাকাশে হয়ে গিয়েছিল।

জুলিয়ার ছেলে তার অ্যান্ড্রয়েড ফোনে পাজল গেম খেলছিল। খেলার মাঝখানে হঠাৎ করেই অস্পষ্ট গ্রাফিক ফুটেজ চলে আসে, যাতে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে সন্ত্রাসী হিসাবে এবং আতঙ্কিত ইসরায়েলি পরিবারকে দেখানো হয়। এর পরপরই একটি কালো পর্দায়, ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বার্তা প্রচার করা হয়, যাতে লেখা রয়েছে,‘যারা আমাদের ক্ষতি করে তাদের যাতে চড়া দাম দিতে হয় তা আমরা নিশ্চিত করব।’

২৮ বছর বয়সী জুলিয়া জানান, বিজ্ঞাপনটি তার ছেলেকে নাড়া দিয়েছে এবং তিনি দ্রুত গেমটি অপসারণ করেছেন।

গত সপ্তাহে একটি টেলিফোন সাক্ষাৎকারে জুলিয়া বলেন, ‘সে (ছেলে) হতবাক হয়েছিল। আক্ষরিক অর্থেই সে বলেছিল, এই রক্তাক্ত বিজ্ঞাপনটি আমার খেলায় কী করছে?’

রয়টার্স ইউরোপজুড়ে কমপক্ষে পাঁচটি ঘটনা রেকর্ড করেছে যেখানে রকেট হামলা, অগ্নিদগ্ধ বিস্ফোরণ এবং মুখোশধারী বন্দুকধারীদের ফুটেজ সম্বলিত ইসরায়েলপন্থী একই বিজ্ঞাপন দেখানো হয়েছে। অন্তত একটি ক্ষেত্রে, বিজ্ঞাপনগুলো সেগার মালিকানাধীন জনপ্রিয় ‘অ্যাংরি বার্ডস’ গেমের ভিতরে চালানো হয়েছিল।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ডিজিটাল বিভাগের প্রধান ডেভিড সারাঙ্গা নিশ্চিত করেছেন যে, ভিডিওটি সরকার প্রচারিত বিজ্ঞাপন ছিল। কিন্তু বিভিন্ন গেমের মধ্যে এটি কীভাবে প্রচার হয়েছে সে বিষয়ে তার ‘কোনো ধারণা’ নেই।

তিনি জানান, ফুটেজটি ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বৃহত্তর প্রচারণার অংশ। ৭ অক্টোবর হামাসের হামলার পর থেকে ইন্টারনেট বিজ্ঞাপনে তারা ১৫ লাখ ডলার ব্যয় করেছে। 

সারাঙ্গা আরও জানান, মন্ত্রণালয় ট্যাবুলো, আউটব্রেইন, গুগল ও এক্স-এ (সাবেক টুইটার)  বিজ্ঞাপন প্রচারের জন্য অর্থ দিয়েছে।

গুগল ইসরায়েলি পররাষ্ট্র মন্ত্রণালয়ের জন্য ৯০টিরও বেশি বিজ্ঞাপন প্রচার করেছে। তবে কোথায় এই বিজ্ঞাপনগুলো প্রদর্শন করা হয়েছে সে সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে গুগল। এ ব্যাপারে এক্স-এর পক্ষ থেকেও কোনো জবাব পাওয়া যায়নি।

রয়টার্স  ব্রিটেন, ফ্রান্স, অস্ট্রিয়া, জার্মানি ও হল্যান্ডে ছয়টি ঘটনা নথিভুক্ত করেছে- যেখানে লোকজন জানিয়েছে, মারিয়া জুলিয়া অ্যাসিসের ছেলের মতো তারাও একই বা অনুরূপ বিজ্ঞাপন দেখেছে কিংবা তাদের সন্তানরা সেগুলো দেখেছে। অ্যাসিসের ক্ষেত্রে বিজ্ঞাপনটি ছিল ‘অ্যালিস মার্জল্যান্ড’ গেমে। অন্যান্য বিজ্ঞাপনগুলো পরিবারবান্ধব ব্লক-বিল্ডিং গেম ‘স্ট্যাক’, ধাঁধা গেম ‘বলস অ্যান্ড রোপস’, ‘সলিটায়ার: কার্ড গেম ২০২৩ এবং ‘সাবওয়ে সার্ফারস’ গেমসে দেখা গেছে।