খেলাধুলা

শ্রীনাথ-জহিরকে পেছনে ফেলে ইতিহাস গড়লেন শামি

এবারের বিশ্বকাপে ভারতের হয়ে প্রথম চার ম্যাচে খেলার সুযোগ পাননি মোহাম্মদ শামি। হার্দিক পান্ডিয়ার ইনজুরিতে কপাল খুলে যায় তার। প্রথম ম্যাচেই নেন ফাইফার। থেমে থাকেননি পরের দুই ম্যাচেও। তিন ম্যাচ খেলে দুই ফাইফারে তুলে নিলেন ১৪ উইকেট।

আজ বৃহস্পতিবার শ্রীলঙ্কার বিপক্ষের ম্যাচে মাত্র ১৮ রান দিয়ে ৫ উইকেট শিকার করেন তিনি। এর মধ্য দিয়ে বিশ্বকাপে ভারতীয় বোলাদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি হয়ে যান তিনি। তার উইকেট সংখ্যা এখন ৪৫টি। যা তিনি নিয়েছেন মাত্র ১৪ ম্যাচে। গড় ১৩.৭৩। স্ট্রাইক রেট ১৬.৬৩।

এ যাত্রায় তিনি পেছনে ফেলেন জাভাগাল শ্রীনাথ ও জহির খানকে। বিশ্বকাপের মঞ্চে তাদের দুজনেরই উইকেট সংখ্যা ৪৪। শ্রীনাথ ৩৩ ইনিংসে ও জহির ২৩ ইনিংসে উইকেটগুলো শিকার করেছিলেন।

শামি-শ্রীনাথ-জহিরের পেছনে আছেন জাসপ্রিত বুমরাহ। তিনি ১৬ ইনিংসে নিয়েছেন ৩৩ উইকেট। অনীল কুম্বলে ১৮ ইনিংসে নিয়েছিলেন ৩১ উইকেট।

শামি আজ চারিথ আসালঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথুজ, দুশান হেমন্ত, দুশ্মান্থে চামিরা ও কাসুন রাজিথাকে আউট করেন। এবারের বিশ্বকাপে এটা তার দ্বিতীয় ফাইফার। আর সব মিলিয়ে ওয়ানডেতে চতুর্থ। এ যাত্রায়ও তিনি পেছনে ফেলেন জাভাল শ্রীনাথকে। তিনি সর্বোচ্চ তিনবার পাঁচ উইকেট শিকার করেছিলেন ওয়ানডেতে।

উচ্ছ্বসিত শামি বলেন, ‘সর্বোচ্চ উইকেট সংগ্রহকারী হতে পেরে আমি খুবই আনন্দিত। সাদা বলের ক্রিকেটে উইকেট পাওয়ার জন্য সব সময় ভালো জায়গায় বল ফেলতে হবে। যদি ভালো জায়গায় বল ফেলা হয় তাহলে পিচের সুবিধা পাওয়া যাবে নতুন বলে।’