খেলাধুলা

আমিরাতকে হারিয়ে ১০ বছর পর বিশ্বকাপে নেপাল

ক্রিকেটে দিন-দিন উন্নতি করছে নেপাল। এর আগে প্রথমবারের মতো এশিয়া কাপে জায়গা করে নিয়েছিল তারা। এবার দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিলো তারা।

আজ শুক্রবার (০৩ নভেম্বর) ঘরের মাঠে এশিয়া অঞ্চলের বাছাইপর্বের সেমিফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে ৮ উইকেটের ব্যবধানে হারিয়ে ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলা নিশ্চিত করে হিমালয়ের দেশটি। এর আগে ২০১৪ সালে সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে খেলেছিল তারা। সেবার ১২ দলের মধ্যে ১২তম হয়েছিল রাইনোসরা। এরপর ২০১৬, ২০২১ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগই পায়নি তারা।

এদিকে অপর সেমিফাইনালে বাহরাইনকে ১০ উইকেটের ব্যবধানে হারিয়ে তৃতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপে জায়গা করে নিয়েছে ওমান।

ঘরের মাঠ মুলপানি ক্রিকেট গ্রাউন্ডে এদিন আরব আমিরাত টস জিতে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১৩৪ রান করে। দলের হয়ে ভ্রিতিয়া অরবিন্দ ৫১ বলে ৮ চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৬৪ রান করেন। অধিনায়ক মুহাম্মদ ওয়াসিম ১৬ বলে ৩ চার ও ২ ছক্কায় করেন ২৬ রান। এছাড়া আলিশান শারাফু ১৬ ও আসিফ খান ১৩ রান করেন।

বল হাতে নেপালের কুশাল মাল্লা ৩ ওভারে ১১ রান দিয়ে ৩টি উইকেট নেন। সন্দীপ লামিচানে ৪ ওভার বল করে ১ মেডেনসহ ১৪ রান দিয়ে নেন ২টি উইকেট।

১৪০ রান তাড়া করতে নেমে ১৭.১ ওভারে ২ উইকেট হারিয়ে নেপাল লক্ষ্যে পৌঁছে যায়। তাদের উইকেটরক্ষক ব্যাটসম্যান আসিফ শেখ ৫১ বলে ৭ চার ও ১ ছক্কায় অপরাজিত ৬৪ রানের ইনিংস খেলে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন। তার সঙ্গে ২০ বলে ২ চার ও ২ ছক্কায় অপরাজিত ৩৪ রানের ইনিংস খেলে মাঠ ছাড়েন অধিনায়ক রোহিত পাউডেল। এছাড়া গুলসান ঝা ২২ ও কুশাল ভুর্টেল ১১ রান করে আউট হন।

এদিকে কীর্তিপুরের ত্রিভুবন বিশ্ববিদ্যালয় আন্তর্জাতিক ক্রিকেট মাঠে ৯ উইকেট হারিয়ে বাহরাইনের করা ১০৬ রান ১৪.২ ওভারে বিনা উইকেটে টপকে যায় ওমান। কাশিয়াপ প্রজাপতি ৪৪ বলে ৬ চার ও ২ ছক্কায় অপরাজিত ৫৭ ও প্রতীক আথাভালে ৪২ বলে ৬ চারে অপরাজিত ৫০ রান করে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

তার আগে আকিব ইলিয়াস ৪ ওভারে ১ মেডেনসহ মাত্র ১০ রান দিয়ে ৪ উইকেট শিকার করে বাহরাইনের ইনিংসের লাগাম টেনে ধরেন। এছাড়া শাকিল আহমেদ ৪ ওভারে ২৪ রান দিয়ে নেন ২টি উইকেট।

ব্যাট হাতে বাহরাইনের তিনজন কেবল দুই অঙ্কের কোটায় রান করতে পারেন। তার মধ্যে ইমরান আলী ৩০, সরফরাজ আলী ২৩ ও আহমের বিন নিসার অপরাজিত ২৬ রান করেন।

রোববার কীর্তিপুরে এশিয়া অঞ্চলের বাছাইপর্বের ফাইনালে মুখোমুখি হবে নেপাল ও ওমান।