খেলাধুলা

ছয় হারের পর জিতলো বাংলাদেশ

সংক্ষিপ্ত স্কোর শ্রীলঙ্কা: ২৭৯/১০ (৪৯.৩ ওভার) বাংলাদেশ: ২৮২/৭ (৪১.১ ওভার) ফল: বাংলাদেশ ৩ উইকেটে জয়ী ম্যাচসেরা: সাকিব আল হাসান

টানা ছয় ম্যাচ হারার পর অবশেষে জিতলো বাংলাদেশ। আজ সোমবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে তারা হারিয়েছে ৩ উইকেটে, ৫৩ বল হাতে রেখে।

এদিন শ্রীলঙ্কা আগে ব্যাট করতে নেমে চারিথ আসালঙ্কার সেঞ্চুরিতে ভর করে ৪৯.৩ ওভারে ২৭৯ রানে অলআউট হয়। জবাবে নাজমুল হোসেন শান্তর ৯০ ও সাকিব আল হাসানের ৮২ রানের ইনিংসে ভর করে ৭ উইকেট হারিয়ে ৪১.১ ওভারেই জিতে যায় বাংলাদেশ। যা বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে পাওয়া বাংলাদেশের প্রথম জয়।

এই জয়ে পয়েন্ট টেবিলে শ্রীলঙ্কাকে পেছনে ফেলে সপ্তম স্থানে অবস্থান নিয়েছে বাংলাদেশ। পাশাপাশি ২০২৫ সালের আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে খেলার সম্ভাবনাও দারুণভাবে জাগিয়ে রেখেছে।

সপ্তম উইকেট হারালো বাংলাদেশ: সপ্তম উইকেট হারালো বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজ থিকসানাকে লং অফ দিয়ে উড়িয়ে মারতে গিয়ে চারিথ আসালঙ্কার হাতে ধরা পড়েন। ৫ বলে ৩ রান আসে তার ব্যাট থেকে।

মুশফিকের পর ফিরলেন মাহমুদউল্লাহও: মুশফিকের পর দ্রুতই ফিরলেন মাহমুদউল্লাহ রিয়াদও। দলীয় ২৫৫ রানের মাথায় মাহিশ থিকশানার ইয়র্কারে বোল্ড হয়ে যান তিনি। ২৩ বলে ৩ চার ও ১ ছক্কায় ২২ রান করে যান দারুণ ছন্দে থাকা রিয়াদ।

ফিরলেন মুশফিক: মাঠে নেমে শুরু থেকেই ধুকছিলেন মুশফিকুর রহিম। স্বাভাবিক ব্যাটিংটা করতে পারছিলেন না। ব্যাটে-বলেও হচ্ছিল না ঠিকমতো। মদুশঙ্কর বলে শেষ পর্যন্ত বোল্ড হয়ে গেলেন তিনি। ১৩ বলে ১ চারে ১০ রান করে যান মুশফিক। 

আক্ষেপ নিয়ে শান্ত-সাকিব সাজঘরে: সাকিবের চেয়ে বেশি আক্ষেপ নিয়ে ফিরলেন শান্ত। এবারের বিশ্বকাপে নিজেকে হারিয়ে খোঁজা শান্ত অবশেষে রান পেলেন। ৯০ রান করে ছিলেন সেঞ্চুরির পথে। কিন্তু দলীয় ২১১ রানের মাথায় অ্যাঞ্জেলো মাথুজের দ্বিতীয় শিকার হন তিনি। ম্যাথুজের বলে ইনসাইড এজ হয়ে ফেরেন ১০১ বলে ১২ চারে ৯০ রান করে।

মাহমুদউল্লাহ রিয়াদের সঙ্গে যোগ দিয়েছেন মুশফিকুর রহিম।

১৮ রানের আক্ষেপ নিয়ে ফিরলেন সাকিব: বিশ্বকাপে রান পাওয়া সাকিব ছিলেন সেঞ্চুরির পথে। কিন্তু শেষ পর্যন্ত ১৮ রানের আক্ষেপ নিয়ে ফিরতে হলো তাকে। তাও আবার সেই অ্যাঞ্জেলো ম্যাথুজের বলে আউট হয়ে। ৩২তম ওভারের প্রথম বলটিই ম্যাথুজ গুড লেন্থে করেন। সাকিব আগে-ভাগেই ফ্লিক করে বসেন। কিন্তু বল তার ব্যাটে লেগে উপরে উঠে যায়। মিড-অফে দৌড়ে গিয়ে চারিথ আসালঙ্কা সেটা লুফে নেন। মাত্র ৬৫ বলে ১২টি চার ও ২ ছক্কায় ৮২ রান করে ফেরেন বাংলাদেশের অধিনায়ক। দলীয় রান তখন ৩১.১ ওভারে ২১০।

নতুন ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ।

দুর্দান্ত শান্ত-সাকিবে ২০০ পেরুলো বাংলাদেশ: দুর্দান্ত শান্ত-সাকিব দুরন্ত গতিতে এগিয়ে নিচ্ছেন বাংলাদেশকে। দুজনেই আছেন সেঞ্চুরির পথে। তৃতীয় উইকেট জুটিতে তারা দুজন ইতোমধ্যে ১৬৯ রান সংগ্রহ করেছেন। তাতে বাংলাদেশের দলীয় সংগ্রহ ২০০ পেরিয়েছে। ৩১ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২১০। শান্ত ১২ চারে ৮৭ ও সাকিব ১২ চার ও ২ ছক্কায় ৮২ রান নিয়ে ব্যাট করছেন।

সাকিব-শান্তর শতরানের জুটিতে দেড়’শ পেরুলো বাংলাদেশ: সাকিব-শান্তর ব্যাটে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। তৃতীয় উইকেট জুটিতে ইতোমধ্যে তারা দুজন ১২৭ রান সংগ্রহ করেছে। যা এবারের বিশ্বকাপে বাংলাদেশের প্রথম শতরানের জুটি। তাদের শতরানের জুটিতে ভর করে বাংলাদেশ দেড়’শ রান পেরিয়েছে। ২৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ১৬৮ রান। শান্ত ৭৮ ও সাকিব ৫১ রান নিয়ে ব্যাট করছেন।

শান্ত ৫৮ বলে ৮ চারে ফিফটি পূর্ণ করেন। আর সাকিব ৪৭ বলে ৭ চার ও ১ ছক্কায় পূর্ণ করেন ওয়ানডে ক্যারিয়ারের ৫৬তম ফিফটি।

সাকিব-শান্তর ব্যাটে শতরান পেরিয়ে বাংলাদেশ: ৪১ রানে লিটনের বিদায়ের পর দলের হাল ধরেন নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসান। এই জুটি ইতোমধ্যে ৭৬ বলে দলীয় সংগ্রহে ৭৮ রান যোগ করেছে। তাতে দলীয় সংগ্রহ শতরান পেরিয়েছে। ১৯ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ১১৯ রান। সাকিব ৩৪ ও শান্ত ৪৬ রানে ব্যাট করছেন।

পাওয়ার প্লে’তে ৫৭ রান তুললো বাংলাদেশ: পাওয়ার প্লে’তে ২ উইকেট হারিয়ে ৫৭ রান তোলে বাংলাদেশ। দলীয় ১৭ রানের মাথায় তানজিদ ও ৪১ রানের মাথায় লিটন আউট হন। এরপর সাকিব আল হাসান ও নাজমুল হোসেন শান্তর ব্যাটে ভর করে পাওয়ার প্লে’তে ৫৭ রানের সংগ্রহ পায় হাথুরুসিংহের শিষ্যরা। শ্রীলঙ্কা পাওয়ার প্লে’তে ১ উইকেট হারিয়ে তুলেছিল ৫২ রান।

ফিরলেন লিটনও: তানজিদের বিদায়ের পর বেশ আশা জাগাচ্ছিলেন লিটন দাস। কাসুন রাজিথাকে ডিপ স্কয়ার লেগ ও ডাউন দ্য ট্র্যাকে এসে দুটি ছক্কায় উড়িয়ে ভালো কিছুর ইঙ্গিত দিয়েছিলেন। এরপর পায়ের পেশিতে টান খান। ছন্দ হারান। শেষ পর্যন্ত দলীয় ৪১ রানের মাথায় দিলশান মদুশঙ্কর ইয়র্কারে পরাস্ত হয়ে সাজঘরে ফেরেন। ২২ বলে ২ চার ও ২ ছক্কায় ২৩ রান করে যান তিনি। 

শুরুতেই সাজঘরে তানজিদ: ২৮০ রান তাড়া করতে নেমে শুরুতেই ফিরলেন তানজিদ হাসান তামিম। দলীয় ১৭ রানের মাথায় দিলশান মদুশঙ্কর বলে কভারে পাথুম নিসাঙ্কার হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি। ৫ বল খেলে ২ চারে ৯ রান আসে তানজিদের ব্যাট থেকে।

২৭৯ রানে অলআউট শ্রীলঙ্কা: দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নেমে ২৭৯ রানে অলআউট হয়েছে শ্রীলঙ্কা। জিততে বাংলাদেশকে করতে হবে ২৮০ রান।

বল হাতে বাংলাদেশের তানজিম হাসান সাকিব ১০ ওভারে ৮০ রান দিয়ে ৩টি উইকেট নেন। ১০ ওভারে ৫৭ রান দিয়ে ২টি উইকেট নেন সাকিব আল হাসান। আর ৯.৩ ওভারে ৫২ রান দিয়ে ২টি উইকেট শিকার করেন শরীফুল ইসলাম। মেহেদী হাসান মিরাজ ১০ ওভারে ৪৯ রান দিয়ে পান ১টি উইকেট।

ব্যাট হাতে শ্রীলঙ্কার চারিথ আসালঙ্কা তুলে নেন তার ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। তিনি ১০৫ বলে ৬টি চার ও ৫ ছক্কায় করেন ১০৮ রান। এছাড়া পাথুম নিসাঙ্কা ৪১, সাদিরা সামারাবিক্রমা ৪১ ও ধনঞ্জয়া ডি সিলভা ৩৪ রান করেন।

তানজিমের জোড়া আঘাতে অলআউটের পথে শ্রীলঙ্কা: নিজের শেষ ওভারে জোড়া উইকেট তুলে নিলেন তানজিম হাসান সাকিব। প্রথমে সেঞ্চুরিয়ান চারিথ আসালঙ্কাকে লিটন দাসের হাতে ক্যাচ বানিয়ে আউট করেন। আসালঙ্কা ১০৫ বল খেলে ৬টি চার ও ৫ ছক্কায় ১০৮ রান করে যান। এরপর শেষ বলে সেই লিটনের হাতেই ক্যাচ বানিয়ে ফেরান নতুন ব্যাটসম্যান কাসুন রাজিথাকে। তিনি সিলভার ডাক মেরে ফেরেন।

আসালঙ্কার সেঞ্চুরিতে লড়াকু সংগ্রহের পথে শ্রীলঙ্কা: ১ বছর ৪ মাস ১৬ দিন পর সেঞ্চুরির দেখা পেলেন চারিথ আসালঙ্কা। সবশেষ ২০২২ সালের ২১ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে কলম্বোতে সেঞ্চুরি করেছিলেন। আজ দলের বিপদের সময় হাল ধরে তুলে নিলেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। ১০১ বলে ৬টি চার ও ৪ ছক্কায় তিন অঙ্কের ম্যাজিক্যাল ফিগার স্পর্শ করেন তিনি। তার সেঞ্চুরিতে ভর করে লড়াকু সংগ্রহের পথে এগিয়ে যাচ্ছে শ্রীলঙ্কা। ৪৮.৩ ওভারে লঙ্কানদের সংগ্রহ ৭ উইকেটে ২৭৮। আসালঙ্কা ১০৮ রানে ব্যাট করছেন।

সপ্তম উইকেট হারালো শ্রীলঙ্কা, সেঞ্চুরির পথে আসালঙ্কা: দলীয় ২৫৮ রানের মাথায় সপ্তম উইকেট হারালো শ্রীলঙ্কা। নাসুম আহমেদের হাতে ক্যাচ দিয়ে শরীফুল ইসলামের দ্বিতীয় শিকার হন মাহিশ থিকশানা। ৩১ বলে ৩ চারে ২২ রান করে যান তিনি। এদিকে সেঞ্চুরির পথে আছেন চারিথ আসালঙ্কা। ১০০ বলে ৬টি চার ও ৪ ছক্কায় ৯৮ রানে ব্যাট করছেন তিনি।

আসালঙ্কার ব্যাটে আড়াই’শ পেরুলো শ্রীলঙ্কা: একপ্রান্তে সতীর্থরা স্থায়ী না হলেও আসালঙ্কা থিতু হয়ে যান। তার ব্যাটিং দৃঢ়তায় শ্রীলঙ্কা পাচ্ছে লড়াকু সংগ্রহ। ইতোমধ্যে তাদের দলীয় সংগ্রহ আড়াই’শ পেরিয়েছে। ৪৫ ওভার শেষে লঙ্কানদের দলীয় সংগ্রহ ২৫২। আসালঙ্কা ৯০ রানে ও মাহিশ থিকশানা ১৭ রানে ব্যাট করছেন।

মিরাজ ফেরালেন মারমুখী ধনঞ্জয়াকে: মাঠে এসেই হাতখুলে মারতে শুরু করেন ধনঞ্জয়া ডি সিলভা। আসালঙ্কার সঙ্গে ৮২ বলে ৭৮ রানের জুটি গড়ে ফেলেন। কিন্তু এই জুটিকে বেশি বাড়তে দেননি মেহেদী হাসান মিরাজ। ৩৮তম ওভারের প্রথম বলেই ধনঞ্জয়াকে স্ট্যাম্পড করে সাজঘরে ফেরান। ৩৪ বলে ৪টি চার ও ১ ছক্কায় ৩২ রান করে যান তিনি।

আসালঙ্কা-ধনঞ্জয়ার ব্যাটে ২০০ পেরুলো শ্রীলঙ্কা: পর পর সাদিরা সামারাবিক্রমা ও অ্যাঞ্জেলো ম্যাথুজের উইকেট হারালেও আসালঙ্কা ও ধনঞ্জয়া ডি সিলভার ব্যাটে এগোচ্ছে শ্রীলঙ্কা। ইতোমধ্যে এই জুটি ৭৫ বলে ৭৩ রান সংগ্রহ করেছে। তাতে শ্রীলঙ্কার রান ২০০ পেরিয়েছে। ৩৭ ওভার শেষে তাদের রান ২০৮। আসালঙ্কা ৬৮ ও ধনঞ্জয়া ৩০ রানে ব্যাট করছেন।

সামারাবিক্রমাকে ফেরালেন সাকিব, অদ্ভুতভাবে আউট ম্যাথুজ: সাদিরা সামারাবিক্রমাকে ফিরিয়ে জুটি ভাঙলেন সাকিব। চারিথ আসালঙ্কাকে নিয়ে চতুর্থ উইকেটে ৬৩ রান যোগ করেন তিনি। ২৫তম ওভারের দ্বিতীয় বলে ডিপ মিডউইকেটে মাহমুদউল্লাহ রিয়াদের হাতে ক্যাচ দিয়ে ফেরেন সামারাবিক্রমা। ৪২ বলে ৪ চারে ৪১ রান করে যান তিনি।

সামাবিক্রমরা ফেরার পর পরই একটি বলও মোকাবিলা করার আগে সাজঘরে ফেরেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। আইসিসির নিয়ম অনুযায়ী একজন ব্যাটসম্যান আউট হওয়ার দুই মিনিটের মধ্যে অপর ব্যাটসম্যানকে মাঠে নেমে খেলার জন্য প্রস্তুত হতে হয়। কিন্তু ম্যাথুজের হেলমেটের ফিতা ছিঁড়ে যাওয়ায় বেশি সময় নিয়ে নেন। সে কারণে সাকিবের আবেদনের প্রেক্ষিতে তাকে আউট দেওয়া হয় (টাইমড আউট)। আন্তর্জাতিক ক্রিকেটে এই প্রথম কোনো ব্যাটসম্যান এমন আউট হলেন।

সামারাবিক্রমা-আসালঙ্কা জুটির ফিফটি: ৭৩ রানে তৃতীয় উইকেট হারানোর পর দলের হাল ধরেন সাদিরা সামারাবিক্রমা ও চারিথ আসালঙ্কা। এই জুটি ইতোমধ্যে পঞ্চাশোর্ধ্ব রান সংগ্রহ করেছে। ৫৫ বলে তাদের দুজনের সংগ্রহ ৫৩ রান। ২২ ওভার শেষে শ্রীলঙ্কার রান ৩ উইকেটে ১২৫। সামারাবিক্রমা ৩৩ ও আসালঙ্কা ২৫ রানে ব্যাট করছেন।

শতরান পেরুলো শ্রীলঙ্কা: ১৮ ওভারেই শ্রীলঙ্কার দলীয় সংগ্রহ ১০০ পেরিয়েছে। মেহেদী হাসান মিরাজের করা ১৮তম ওভারে পর পর দুটি চার মেরে দলীয় সংগ্রহ ৯৬ থেকে ১০৪ এ নিয়ে যান সাদিরা সামারাবিক্রমা। ১৮ ওভার শেষে শ্রীলঙ্কার রান ৩ উইকেটে ১০৫। সামাবিক্রমা ও চারিথ আসালঙ্কা ১৯ রান নিয়ে ব্যাট করছেন।

.......................................................................

তানজিমের শিকার নিশাঙ্কা ক্রস সিমের ডেলিভারি। ড্রাইভ করতে গিয়েছিলেন নিশাঙ্কা। তবে ব্যাটে বলে হলো না। স্টাম্পে বল টেনে এনে উইকেট বিলিয়ে দিয়েছেন শ্রীলঙ্কা ওপেনার। ৩৬ বলে ৪১ রান করে থামলেন তিনি, পরপর ২ ওভারে দুজন থিতু ব্যাটসম্যানের উইকেট নিল বাংলাদেশ। হুট করেই আবার চাপ শ্রীলঙ্কার ওপর। 

মেন্ডিসকে বিদায় করে জুটি ভাঙলেন সাকিব মেন্ডিস আজ রান করার স্পেস পাচ্ছিলেন না। তানজিমের ওপর চড়াও হয়েছিলেন, খোলস ছেড়ে বেরিয়ে আসার ইঙ্গিত দিলেও পরের ওভারে সাকিব আল হাসানকে তুলে মারতে গিয়ে বিপদ ঢেকে আনেন। লং অনে শরীফুলের হাতে ধরা পড়লেন শ্রীলঙ্কা অধিনায়ক।

শ্রীলঙ্কার দারুণ ব্যাটিং, উইকেটের খোঁজে বাংলাদেশ প্রথম ওভারে উইকেট হারানোর পর দারুণ ব্যাটিং করে চলছে শ্রীলঙ্কা। ভালো বোলিং করেও উইকেটের দেখা পায়নি বাংলাদেশ।তাতে প্রথম পাওয়ারপ্লেতে ফিফটি পেরিয়ে গেছে শ্রীলঙ্কা। কোনো উইকেট নিতে পারেনি টাইগাররা।

শ্রীলঙ্কার ভালো শুরু কুশল পেরেরার উইকেট হারানোর পরও রানের গতি ধরে রেখেছে শ্রীলঙ্কা। দুই ব্যাটার পাথুম নিশাঙ্কা ও অধিনায়ক কুশল মেন্ডিস মিলে দলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। বাংলাদেশি বোলারদের হতাশা উপহার দিয়ে এ দুজনের ব্যাটে ৮ ওভারেই ৪৩ রান তুলে ফেলেছে লঙ্কানরা। নিশাঙ্কা ২৫ বলে ৩৩ ও মেন্ডিস ১৮ বলে ৪ রান নিয়ে অপরাজিত আছেন।

মুশফিকের দুর্দান্ত ক্যাচ, পেরেরাকে ফেরালেন শরিফুল অফ স্টাম্পের বেশ বাইরের বল, বেড়িয়ে যাচ্ছিল আরেকটু।খোঁচা দিয়ে বসলেন কুশল পেরেরা। ব্যাটের কানায় লেগে ক্যাচ উঠেছিল স্লিপের দিকে। একমাত্র স্লিপে ছিলেন নাজমুল হোসেন। শান্তকে ছাপিয়ে নায়ক হয়ে উঠলেন মুশফিক। বাঁদিকে ঝাঁপিয়ে দুর্দান্ত ক্যাচ নিয়েছেন তিনি। আতহার আলী খানের ভাষায়, টুর্নামেন্টেরই অন্যতম সেরা ক্যাচ সেটি।

মোস্তাফিজের জায়গায় তানজিম হাসান সাকিব টস করতে এসে সাকিব জানালেন, আজ খেলার জন্য ফিট নন মোস্তাফিজুর রহমান। তার জায়গায় বিশ্বকাপে অভিষেক হতে যাচ্ছে তরুণ পেসার তানজিম হাসান সাকিবের।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, তানজিদ হাসান, নাজমুল হোসেন, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটকিপার), তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, তানজিম হাসান ও শরীফুল ইসলাম।

শ্রীলঙ্কা একাদশ: পাথুম নিশাঙ্কা, কুশল পেরেরা, কুশল মেন্ডিস (অধিনায়ক ও উইকেটকিপার), সাদিরা সামারাবিক্রমা, চারিত আসালাঙ্কা, অ্যাঞ্জেলো ম্যাথুস, ধনাঞ্জয়া ডি সিলভা, মহীশ তিকশানা, কাসুন রাজিতা, দুষ্মন্ত চামিরা ও দিলশান মাদুশঙ্কা। 

টস ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান। বাংলাদেশের আমন্ত্রণে আগে ব্যাট করবে শ্রীলঙ্কা। বাংলাদেশ সময় বেলা আড়াইটায় দিল্লির অরুণ জেটলি স্টেডিয়াম শুরু হবে ম্যাচটি।

দুই দলের লক্ষ্য চ্যাম্পিয়নস ট্রফি যা হারানোর তা হারিয়ে গেছে অনেক আগে। যা পাওয়ার তা কেবল পড়ে আছে সামনে। ২০২৩ বিশ্বকাপকে ঘিরে বাংলাদেশ ও শ্রীলঙ্কার প্রাথমিক লক্ষ্য ছিল সেমিফাইনাল খেলা। কিন্তু এশিয়ার দুই দেশ এতোটাই বাজে পারফর্ম করেছে যে, নিজেদের লক্ষ্য থেকে তারা ছিটকে গেছে বহুদূর।

তবুও মন্দের ভালো। ৭ ম্যাচে ২ জয় নিয়ে আছে সাত নম্বরে। বাংলাদেশ ৭ ম্যাচে ১ জয়ে নয়ে। এই ম্যাচকে ঘিরে তেমন আগ্রহ না থাকলেও দুই দলের জন্য বিরাট গুরুত্বের। অর্থহীন ম্যাচটা গুরুত্বপূর্ণ হওয়ার পেছনে বড় কারণ, ২০২৫ চ্যাম্পিয়নস ট্রফির টিকিটের নিশ্চয়তা।

বিশ্বকাপে পয়েন্ট টেবিলে আটে থাকতে পারলে পাকিস্তানে টুর্নামেন্ট খেলার টিকিট মিলেবে। আয়োজক হিসেবে পাকিস্তান সরাসরি খেলবে। বাকি থাকবে সাতটি জায়গা। সেই লড়াইয়ে টিকে থাকতে দুই দলের জয়ের বিকল্প নেই শেষ দুই ম্যাচে। 

পরিসংখ্যানের লড়াই যা বলে এ পর্যন্ত ওয়ানডেতে ৫৩ বার মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। তার মধ্যে শ্রীলঙ্কা জিতেছে ৪২টিতে। বাংলাদেশ জিতেছে মাত্র ৯টিতে। দুটি ম্যাচে কোনো ফল হয়নি। বিশ্বকাপে বাংলাদেশ এর আগে তিনবার শ্রীলঙ্কার মুখোমুখি হয়েছিল। তিনবারই জিতেছে শ্রীলঙ্কা।

সবশেষ পাঁচবারের দেখায়ও এগিয়ে শ্রীলঙ্কা। তিনবার জিতেছে তারা। বাংলাদেশ জিতেছে দুইবার। এবার বাংলাদেশের সামনে সুযোগ ব্যবধান কমানোর। আর শ্রীলঙ্কার সামনে বাড়ানোর।