খেলাধুলা

যে সমীকরণে সেমিফাইনাল খেলতে পারে পাকিস্তান ও নিউ জিল্যান্ড

চলমান বিশ্বকাপে গ্রুপ পর্বে আর মাত্র কয়েকটি ম্যাচ বাকি। এর মধ্যেই সেমিফাইনালের চার দলের তিনটি চূড়ান্ত হয়ে গেছে। প্রথম দুই দল হিসেবে শেষ চার নিশ্চিত করেছে ভারত ও দক্ষিণ আফ্রিকা। তৃতীয় দল হিসেবে ফাইনালে যাওয়ার লড়াইয়ে ভাগ বসিয়েছে পাঁচবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াও।

শেষ দল হিসেবে সেমির টিকিটের জন্য পাকিস্তান, নিউ জিল্যান্ড ও আফগানিস্তানের লড়াইটা এখন ত্রিমুখী। এই তিন দলের লড়াই রূপ নিয়েছে সমীকরণের খেলায়। তাতে কারো সম্ভাবনাই উড়িয়ে দেওয়া যাচ্ছে না। কিভাবে সেমিফাইনালে যেতে পারে এই তিন দল? দেখে নেওয়া যাক। 

আসরে পাকিস্তান, নিউ জিল্যান্ড, আফগানিস্তান তিন দলই ৮টি করে ম্যাচ খেলেছে। সে হিসেবে তাদের প্রত্যেকের ম্যাচ বাকি একটি করে।  এদের মধ্যে সমান ৪টি করে জয়ে ৮ পয়েন্ট করে নিয়ে এগিয়ে আছে পাকিস্তান ও নিউ জিল্যান্ড। ৪ জয় আফগানিস্তানেরও। তবে মূল লড়াইটা হতে যাচ্ছে পাকিস্তান ও নিউ জিল্যান্ডের মধ্যে।

সেমিফাইনালে যেতে পাকিস্তানের সামনে দুটি পথ খোলা রয়েছে। প্রথমটি হলো, নিউ জিল্যান্ডকে শ্রীলঙ্কার বিপক্ষে হারতে হবে অথবা ম্যাচটি পরিত্যক্ত হতে হবে। এরপর আফগানিস্তানকে হারতে হবে দক্ষিণ আফ্রিকার কাছে। আর জিতলেও যেন ব্যবধান কম হয়। এই হিসেব সব ঠিকঠাক হলে নিজেদের শেষ ম্যাচে ইংল্যান্ডকে হারালেই শেষ চারে চলে যাবে পাকিস্তান।

দ্বিতীয় সমীকরণটি হলো, যদি নিউ জিল্যান্ড শ্রীলঙ্কাকে ন্যূনতম ১ রানেও হারায়। তখন পাকিস্তানকে ইংল্যান্ডের বিপক্ষে জিততেই হবে এবং জয়টা হতে হবে ন্যূনতম ১৩০ রানের ব্যবধানে। এর কম হলেই বাবর আজমের দলকে ধরতে হবে বাড়ির পথ। 

অন্যদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে নিউ জিল্যান্ড জয়ী হলে প্রায়ই নিশ্চিত হয়ে যাবে সেমিফাইনালের টিকিট। যদি শ্রীলঙ্কার বিপক্ষে নিউজিল্যান্ড হারে তাহলে কিউইদের তাকিয়ে থাকতে হবে পাকিস্তান ও আফগানিস্তানের ম্যাচের দিকে। যদি পাকিস্তান ও আফগানিস্তান তাদের শেষ ম্যাচে হারে, তাহলেও রান রেটের দিক থেকে শেষ চার নিশ্চিত হবে কিউইদের।

আফগানিস্তানের ক্ষেত্রে সেমিফাইনালের পথ আরও কঠিনই বলতে হয়। নিউজিল্যান্ড ও পাকিস্তান যদি তাদের শেষ ম্যাচে হারে এবং আফগানরা দক্ষিণ আফ্রিকাকে হারাতে পারে, তাহলেই রশিদ খান-রহমানুল্লাহ গুরবাজরা প্রথমবারের মতো খেলবে বিশ্বকাপের সেমিফাইনাল।