খেলাধুলা

পরিসংখ্যানে অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা মহারণ

চলমান বিশ্বকাপের ফাইনালের টিকিট নিশ্চিত করতে আজ দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও প্রথম ফাইনালের স্বপ্ন দেখা দক্ষিণ আফ্রিকা। দুই দলই মাঠের লড়াইয়ে নিজেদের সেরাটাই দিবে। তবুও প্রশ্ন উঠে আসছে, কারা এগিয়ে? শেষ চারের আগে এই প্রশ্নের উত্তর পেতে জেনে নেওয়া যাক দুই দলের মুখোমুখি লড়াইয়ের অতীত পরিসংখ্যান। 

এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত সব মিলিয়ে ১০৯ বার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। দুই দলের এই মুখোমুখি লড়াইয়ে এগিয়ে রয়েছে প্রোটিয়ারা। অজিদের বিপক্ষে তারা জয়ের দেখা পেয়েছে ৫৫ ম্যাচ। অন্যদিকে অজিদের জয় ৫০ ম্যাচে। এছাড়া ৩টি ম্যাচ ড্র ও একটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। 

বিশ্বকাপে এই দুই দলের দেখা হয়েছে ৭ বার। যেখানে দুই দলই সমান তিনটি করে ম্যাচে জয় পেয়েছে এবং একটি ম্যাচ টাই হয়েছে। ১৯৯৯ সালের বিশ্বকাপে সেমিফাইনাল ম্যাচটি টাই হয়েছিল এই দুই দলের মধ্যে। পয়েন্ট টেবিলে এগিয়ে থাকায় সেই ম্যাচ টাই হলেও ফাইনালের টিকিট কেটেছিল অস্ট্রেলিয়া।

এদিকে এ নিয়ে পঞ্চমবারের মতো সেমিফাইনাল খেলতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। ১৯৯২ সালে বিশ্বকাপে প্রথম বারের মতো অংশ গ্রহণ করার পর ৮টি আসরে অংশগ্রহণ করে চার আসরেই (১৯৯২, ১৯৯৯, ২০০৭, ২০১৫) সেমিফাইনাল নিশ্চিত করেছিল তারা। যার মধ্যে দুই বারই প্রতিপক্ষ ছিল অস্ট্রেলিয়া। তাতে দুই বারই হারের মুখ দেখেছে দক্ষিণ আফ্রিকা।

আজকের ম্যাচে প্রোটিয়াদের জন্য টনিক হিসেবে কাজ করতে পারে চলতি আসরে দুই দলের মুখোমুখি লড়াই। এবারের আসরে গ্রুপ পর্বে এই দুই দলের দেখায় বড় ব্যবধানে জয় পেয়েছিল প্রোটিয়ারা। ম্যাচে টেম্বা বাভুমার দলের ছুঁড়ে দেওয়া ৩১২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৭৭ রানেই গুটিয়ে যায় কামিন্সের দল।