খেলাধুলা

শ্রীলঙ্কা থেকে যুব বিশ্বকাপ সরিয়ে নিলো আইসিসি

আগামী বছরের শুরুতে শুরুর হওয়ার কথা ছিল আইসিসি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ-২০২৪। যেটার আয়োজক হয়েছিল শ্রীলঙ্কা। কিন্তু আজ মঙ্গলবার আইসিসি জানিয়েছে তারা শ্রীলঙ্কা থেকে যুব বিশ্বকাপ সরিয়ে নিয়েছে। দ্বীপরাষ্ট্রটির পরিবর্তে দক্ষিণ আফ্রিকায় হবে যুব বিশ্বকাপ। আগামী ১৩ জানুয়ারি থেকে ৪ ফেবুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে আইসিসির এই ইভেন্ট।

এ বিষয়ে এক বিবৃতিতে আইসিসি জানায়, আইসিসি এক বিবৃতিতে বলেছে, ‘এসএলসি-তে অর্থায়ন আইসিসি দ্বারা নিয়ন্ত্রিত হবে এবং আইসিসি বোর্ড নিশ্চিত করেছে যে শ্রীলঙ্কায় আর আইসিসি অনূর্ধ্ব-১৯ পুরুষ ক্রিকেট বিশ্বকাপ-২০২৩ এর আয়োজন করবে না, যা এখন দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হবে।’

দেশটির ক্রিকেট বোর্ডের ওপর সরকারি হস্তক্ষেপের কারণে সদস্যপদ স্থগিতের মধ্যে রয়েছে। এছাড়া দেশটির ক্রিকেট বোর্ড কিছু ঝামেলার মধ্য দিয়ে যাচ্ছে। সে কারণে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ যাতে অত্যন্ত সুষ্ঠু-সুন্দর ও নির্ঝঞ্ঝাটভাবে সম্পন্ন করার জন্য ভেন্যু বদলের সিদ্ধান্ত নেয় আইসিসি।

পাশাপাশি তাদের ওপর যে স্থগিতাদেশ রয়েছে সেটিও বহাল রাখার সিদ্ধান্ত নেয়। সে কারণে দেশটি ক্রিকেট খেলতে পারলেও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আয়োজক স্বত্ত্ব হারায়।

এ নিয়ে তৃতীয়বারের মতো অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা। এর আগে তারা ১৯৯৮ ও ২০২০ সালে যুব বিশ্বকাপ আয়োজন করেছিল।

এবারের যুব বিশ্বকাপে ইতোমধ্যে টিকিট পেয়েছে শ্রীলঙ্কা, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে।

বাছাইপর্ব খেলে এসেছে নামিবিয়া, নেপাল, নিউ জিল্যান্ড, স্কটল্যান্ড ও মার্কিন যুক্তরাষ্ট্র।