খেলাধুলা

ভেঙে ফেলা হবে অস্ট্রেলিয়ার ঐতিহাসিক গাবা স্টেডিয়াম

অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের ঐতিহাসিক ক্রিকেট স্টেডিয়াম গাবা। যেটা নির্মাণ হয় ১৮৯৫ সালে। অলিম্পিক গেমস উপলক্ষ্যে ১২৮ বছরের পুরনো এই স্টেডিয়ামটি ভেঙে পুনঃনির্মাণ করা হবে।

মূলত ২০৩২ অলিম্পিকের মূল ভেন্যু করা হবে এটিকে। সে কারণে এটা ভেঙে নতুনভাবে তৈরি করা হবে। তাতে বাড়বে আসন সংখ্যা। বর্তমানে এই স্টেডিয়ামের ধারণক্ষমতা ৩৭ হাজার। পুনঃনির্মাণের পর সেটি বেড়ে হবে ৫০ হাজার। বিশেষ আয়োজনের ক্ষেত্রে এখানে ৮০ হাজারের অধিক দর্শককে জায়গা দেওয়া যাবে।

পুনঃনির্মাণে খরচ হবে ২.৭ বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার (১.৮ বিলিয়ন মার্কিন ডলার)। এমনটাই জানিয়েছেন কুইন্সল্যান্ডের ডেপুটি প্রধানমন্ত্রী স্টিভেন মাইলস।

পুনঃনির্মাণ করে বড় বানানোর ক্ষেত্রে এখান থেকে একটি প্রাথমিক বিদ্যালয় সরিয়ে নিতে হবে। পাশাপাশি সাময়িক সময়ের জন্য ক্রিকেট দল ব্রিসবেন লায়ন্স ও অস্ট্রেলিয়ান ফুটবল লিগের ক্লাবকে সরিয়ে নিতে হবে।

২০২৫ সালে স্টেডিয়ামটির পুনঃনির্মাণ কাজ শুরু হবে। চলবে ২০৩০ সাল পর্যন্ত। দুই বছর লাগবে ভাঙতে এবং তৈরি করতে লাগবে আরও দুই বছর। অতিরিক্ত এক বছর ধরা হয়েছে।

ব্রিসবেন ২০২১ সালে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ২০৩২ অলিম্পিক গেমসের আয়োজক হয়। মেলবোর্ন (১৯৫৬) ও সিডনির (২০০০) পর অস্ট্রেলিয়ার তৃতীয় শহর হিসেবে অলিম্পিক গেমস আয়োজন করবে ব্রিসবেন।