খেলাধুলা

রিঙ্কুকে ঠান্ডা মাথায় খেলার পরামর্শ দিয়েছিলেন ধোনি

ভারতীয় ক্রিকেটে ফিনিশার রূপে আবির্ভাব হয়েছেন রিঙ্কু সিং। দলের প্রয়োজনের সঙ্গে তাল মিলিয়ে ম্যাচ শেষ করে আসার জন্য ধীরে ধীরে পরিচিত হয়ে উঠেছেন এই তরুণ। ম্যাচ শেষ করে আসার মন্ত্রটা বিশ্বকাপজয়ী সাবেক ভারতীয় অধিনায়ক মাহেন্দ্র সিং ধোনির কাছ থেকে পেয়েছেন বলে জানিয়েছেন রিঙ্কু। 

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে রিঙ্কুর দুর্দান্ত ইনিংসে ভর করেই শেষ ওভারে ম্যাচ জিতে নেয় ভারত। ম্যাচে ১৪ বলে ৪টি চারের মারে অপরাজিত ২২ রান করেছিলেন তিনি। তাতে ২ উইকেটের জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত। 

ইনিংসের শেষ বলে বিশাল ছক্কা হাঁকিয়ে ম্যাচ শেষ করেন রিঙ্কু। যদিও ক্রিকেটের আইনের মারপ্যাঁচে তার এই ছক্কা কাউন্ট হয়নি। প্রতিপক্ষ বোলারের নো বলের কল্যাণে জিতে যায় ভারত। কিন্তু ধোনির স্টাইলে ছক্কা হাঁকিয়ে বেশ প্রশংসা কুড়িয়েছেন এই বাঁহাতি। সেই সঙ্গে ম্যাচ শেষে জানিয়েছেন, সাবেক ভারতীয় অধিনায়কের পরামর্শই এ ক্ষেত্রে বেশ কাজে দিয়েছে।

বিসিসিআই রিঙ্কু সিংয়ের একটি ভিডিও শেয়ার করেছে। যেখানে রিংকুকে জিজ্ঞাসা করা হয়েছিল, শেষ ওভার পর্যন্ত খেলা নেওয়ার ধরনটা আপনি কোথায় থেকে শিখলেন? তখন রিঙ্কু একবাক্যে ধোনির নাম বলে দেন। তিনি জানান, ধোনির সঙ্গে দেখা করার পর পরামর্শ দিয়েছিলেন ম্যাচের সময় শান্ত থাকতে এবং খেলাটিকে যতটা সম্ভব সহজ করে আনতে।

রিঙ্কুর ভাষায়, ‘যখন আমি মাহি (ধোনির ডাকনাম) ভাইয়ের সাথে দেখা করি, তখন তিনি আমাকে বলেছিলেন যে,তুমি ডেথ ওভারে যত শান্ত থাকবা,ততোই তোমার জন্য ভালো হবে। মাহি ভাই যা বলেছেন আমি তা মেনে চলি। শেষ ওভার পর্যন্ত খেলাটাকে নিয়ে যাওয়ার চেষ্টা করেছি এবং শান্ত থাকার চেষ্টা করেছি। এটি আমাকে বেশ কাজে দিয়েছে।’

ম্যাচে টস হেরে ব্যাট করতে নেমে জশ ইংলিসের সেঞ্চুরি আর স্টিভেন স্মিথের হাফ-সেঞ্চুরিতে ভর করে ২০ ওভারে ৩ উইকেট হারিয়ে ২০৮ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। জবাবে দুই হাফ-সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেট হারিয়ে ১৯.৫ ওভারে জয় তুলে নেয় ভারত।