খেলাধুলা

দ্বিতীয় দিনও অস্ট্রেলিয়ার

ডেভিড ওয়ার্নারের অনবদ্য ব্যাটিংয়ে পাকিস্তানের বিপক্ষে পার্থ টেস্টের প্রথমদিন নিজেদের করে নিয়েছিল অস্ট্রেলিয়া। আজ শুক্রবার (১৫ ডিসেম্বর, ২০২৩) মিচেল মার্শের ব্যাটিংয়ের পর নিয়ন্ত্রিত বোলিংয়ে দ্বিতীয় দিনও নিজেদের করে নিয়েছে অজিরা।

সবকটি উইকেট হারিয়ে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার করা ৪৮৭ রানের জবাবে পাকিস্তান ২ উইকেট হারিয়ে ১৩২ রান তুলে দ্বিতীয় দিন শেষ করেছে। অস্ট্রেলিয়ার চেয়ে তারা পিছিয়ে আছে ৩৫৫ রানে। ক্রিজে আছেন ইমাম-উল-হক ৩৮ রানে ও খুররম শাহজাদ ৭ রানে। তারা দুজন শনিবার তৃতীয় দিনে ব্যাট করতে নামবেন।

উদ্বোধনী জুটিতে ৭৪ রান তুলে আউট হন আব্দুল্লাহ শফিক। তিনি ৬ চারে ৪২ রান করে নাথান লায়নের বলে ডেভিড ওয়ার্নারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। ১২৩ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় পাকিস্তান। আক্রমণাত্মক ব্যাটিং করা অধিনায়ক শান মাসুদ স্টার্কের বলে এজ হয়ে উইকেটের পেছনে ক্যাচ দেন। আম্পায়ার অবশ্য প্রথমে আউট দেননি। পরে রিভিউ নিয়ে তার উইকেট তুলে নেয় স্বাগতিকরা। ৪৩ বলে ৫ চারে ৩০ রান আসে তার ব্যাট থেকে। এরপর ইমাম-উল ও খুররম মিলে দিন শেষ করে আসেন।

তার আগে বৃহস্পতিবার ৫ উইকেট হারিয়ে ৩৪৬ রান তুলে প্রথমদিন শেষ করেছিল অস্ট্রেলিয়া। মিচেল মার্শ ১৫ ও অ্যালেক্স ক্যারি ১৪ রানে অপরাজিত ছিলেন। ৪১১ রানের মাথায় ক্যারিকে বোল্ড করেন আমের ভাঙেন এই জুটি। ৯০ রানের জুটিতে ৪টি চারে ৩৪ রান করেন উইকেটরক্ষক এই ব্যাটসম্যান। 

এরপর মিচেল স্টার্ককে নিয়ে সপ্তম উইকেটে ৩৮ রান তোলেন মার্শ। ৪৪৯ রানের মাথায় স্টার্ককে বোল্ড করে এই জুটি ভাঙেন ২৭ বছর বয়সী আমের। ৪৭৬ রানের মাথায় বিপজ্জনক হয়ে ওঠা মার্শকে বোল্ড করেন খুররম। ১৫টি চার ও ১ ছক্কায় ৯০ রান আসে তার ব্যাট থেকে। এরপর প্যাট কামিন্স ৯, নাথান লায়ন ৫ ও জশ হ্যাজলেউড অপরাজিত ৪ রান করলে ৪৮৭ রান পর্যন্ত যায় অজিদের প্রথম ইনিংস।

আমের জামাল ২০ ওভার বল করে ১ মেডেনসহ ১১১ রান দিয়ে নেন ৬টি উইকেট। পাকিস্তানের ক্রিকেট ইতিহাসে চতুর্দশ বোলার হিসেবে অভিষেকে ৬ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করেন তিনি। খুররম ২২ ওভার বল করে ৫ মেডেনসহ ৮৩ রান দিয়ে নেন ২টি উইকেট।