খেলাধুলা

শেন ওয়ার্নের স্মরণে অভিনব উদ্যোগ

গেল বছর হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে পৃথিবীর মায়া ছেড়ে চলে যান অস্ট্রেলিয়ান কিংবদন্তি শেন ওয়ার্ন। পিতার মতো পরিণতি যেন আর কারো না হয়, সেজন্য স্বাস্থ্যসচেতনতা বাড়াতে শেন ওয়ার্ন লিগ্যাসি নামের একটি ফাউন্ডেশন গঠন করেছেন তার তিন সন্তান সামার, জ্যাকসন ও ব্রুক। এবার তারা মিলে নিয়েছেন অভিনব এক উদ্যোগ। 

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অস্ট্রেলিয়া-পাকিস্তানের বক্সিং ডে টেস্টের প্রথম দিন ওয়ার্নের স্মরণে চমৎকার এক উদ্যোগ নেয়া হয়। এমসিজিতে বিনা মূল্যে দর্শকদের হৃৎপিণ্ড, হৃৎস্পন্দন, রক্তচাপ, ডায়াবেটিস পরীক্ষা করানোর ব্যবস্থা করা হয় ক্রিকেট অস্ট্রেলিয়া ও শেন ওয়ার্ন লিগ্যাসি ফাউন্ডেশনের পক্ষ থেকে।

এমন কাজে ওয়ার্ন খুশি হয়েছেন বলে মনে করেন তার সন্তান জ্যাকসন, ‘সবাই জানে, বাবা এ ধরনের কাজ কতটা ভালোবাসতেন। এমসিজির সবচেয়ে বড় স্ট্যান্ডটা তার নামে নামকরণ করা হয়েছে, যেটা দক্ষিণ গোলার্ধেরও সবচেয়ে বড়। আমার মনে হয়, তিনি এসব দেখে হাসছেন।’

অসাধারণ এই উদ্যোগে স্টেডিয়ামের ২৩টি জায়গায় স্থাপন করা হেলথ স্টেশনে মাত্র চার মিনিটেই নিজেদের স্বাস্থ্য পরীক্ষা করতে পেরেছেন দর্শকেরা। মূলত ওয়ার্নের ২৩ নম্বর জার্সির সঙ্গে মিল রেখেই এমসিজির ২৩টি জায়গায় হেলথ স্টেশন স্থাপন করা হয়েছে। 

স্বাস্থ্য পরীক্ষা নিয়ে জ্যাকসন আরও জানান, ‘আমরা ঠিক ২৩টি স্বাস্থ্য পরীক্ষার যন্ত্র স্থাপন করেছি। কেউ যদি খেলা দেখার জন্য টিকিট না পেয়ে থাকেন, তাদের জন্যও স্টেডিয়ামের বাইরে বিনা মূল্যে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। তার মানে, আপনি যদি বাসায় বসে টিভিতে খেলা দেখে থাকেন, তারাও এসে স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নিতে পারবেন।’

এ ছাড়া ওয়ার্নের ‘৩৫০’ নম্বর সাদা ফ্লপি হ্যাটের সঙ্গে মিল রেখে স্থানীয় সময় বেলা ৩টা ৫০ মিনিটে দর্শকেরা তাদের পরিহিত ক্যাপ মাথা থেকে খুলে ওপরে তুলে ধরে এই কিংবদন্তিকে শ্রদ্ধা জানিয়েছেন।

উল্লেখ্য, গেল বছরের ৪ মার্চ থাইল্যান্ডে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান ওয়ার্ন। টেস্ট ইতিহাসের দ্বিটীয় সর্বোচ্চ উইকেট শিকারী এই কিংবদন্তির মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে বিশ্ব ক্রীড়াঙ্গনে।