খেলাধুলা

ভারত সিরিজে ছিটকে গেলেন রশিদ খান

রশিদ খানকে রেখে ভারতের বিপক্ষের টি-টোয়েন্টি সিরিজের দল ঘোষণা করেছিল আফগানিস্তান। দলের সঙ্গে তিনি ভারতেও গিয়েছেন। কিন্তু আজ বুধবার জানা গেল সিরিজের একটি ম্যাচেও খেলা হবে না তার।

অধিনায়ক ইব্রাহিম জাদরান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘তিনি আসলে পুরোপুরি ফিট নন। তবে দলের সঙ্গে আছেন। আশা করছি দ্রুতই তিনি পুরোপুরি ফিট হয়ে উঠবেন। ডাক্তারের তত্ত্বাবধানে আছেন তিনি। এই সিরিজে আমরা তাকে খুব মিস করবো। তাকে ছাড়া আমাদের হয়তো কিছুটা সমস্যা হবে। কারণ, দলের জন্য তার অভিজ্ঞতা খুবই গুরুত্বপূর্ণ। তারপরও আমাদের এগিয়ে যেতে হবে। কারণ, এটা ক্রিকেট এবং এই ধরনের যেকোনো পরিস্থিতির জন্য আপনাকে প্রস্তুত থাকতে হবে।’

বিশ্বকাপের পর তার কোমরের নিম্নাংশে অস্ত্রোপচার হয়। সেটা থেকে সেরে ওঠার প্রক্রিয়ার মধ্যে আছেন তিনি। এই অস্ত্রোপচারের কারণে বিগ ব্যাশে খেলা হয়নি তার। খেলতে পারেননি জাতীয় দলের হয়ে আরব আমিরাতের বিপক্ষের টি-টোয়েন্টি সিরিজও। এমনকি খেলতে পারবেন না এসএ-টিয়োন্টিও।

রশিদ না থাকায় ভারতের বিপক্ষে স্পিন বিভাগ সামাল দিতে হবে মুজিব উর রহমান, মোহাম্মদ নবী, নুর আহমদ, কাইস আহমদ ও শরাফুদ্দিন আশরাফকে।

রশিদ খানের অবর্তমানে কাইস লেগ স্পিনের ব্যাটন হাতে নিয়েছেন। আমিরাতের বিপক্ষের টি-টোয়েন্টি সিরিজে তিনি ছিলেন সর্বোচ্চ উইকেট শিকারি। ১১.১৬ গড়ে এবং ৬.৭০ ইকোনোমি রেটে নিয়েছিলেন ৬ উইকেট। দেখার বিষয় ভারতের বিপক্ষে তিনি কেমন কি করেন।

আগামীকাল বৃহস্পতিবার মোহালিতে শুরু হবে তিন ম্যাচ সিরিজের প্রথমটি। এরপর ১৪ ও ১৭ জানুয়ারি ইন্দোর ও বেঙ্গালুরুতে হবে বাকি দুটি।