খেলাধুলা

ফুলহ্যামকে হারিয়ে ফাইনালে লিভারপুলের এক পা

লড়াইটা যতো সহজ মনে হচ্ছিলো, মাঠে ঠিক ততোটাই কঠিন করে তুলেছিল ফুলহ্যাম। তবে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে জয় ছিনিয়ে নিলো লিভারপুল। তাতে লিগ কাপের সেমিফাইনালের প্রথম লেগে ২-১ ব্যবধানের জয়ে লিগ কাপের ফাইনালে ওঠার পথে এক পা এগিয়ে গেছে জার্গেন ক্লপের শিষ্যরা।

বুধবার (১০ জানুয়ারি) অ্যানফিল্ডে উইলিয়ানের দারুণ নৈপুণ্যে প্রথম ২০ মিনিটের মধ্যে এগিয়ে যায় ফুলহ্যাম। পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধে খেলতে নামা লিভারপুল তিন মিনিটের মধ্যে দুই গোলে ম্যাচে ফিরে আসে। কার্টিস জোন্স সমতা টানার পর দলটিকে এগিয়ে নেন কোডি হাকপো।

লিভারপুলের ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে যেতে থাকে ফুলহ্যাম। তাতে ১৯তম মিনিটেই অ্যানফিল্ডকে স্তব্ধ করে দেয় তারা। বক্সে ভার্জিল ফন ডাইকের ভুলে বল ধরে আন্দ্রেয়াস পেরেইরা পাস দেন উইলিয়ানকে। দারুণ ড্রিবলিংয়ে দুজনের বাধা এড়িয়ে বাকি কাজটা সারেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার। 

গোল খেয়ে লিভারপুলও পাল্টা আক্রমণ করে যেতে থাকে। তবে গোলের দেখা পাচ্ছিলো না। প্রথমার্ধে গোলের জন্য সাত শট নিয়ে কেবল একটি লক্ষ্যে রাখতে পারে জার্গেন ক্লপের শিষ্যরা। তাতে পিছিয়ে থেকেই বিরতিতে যায় ‘অল রেড’রা।

দ্বিতীয়ার্ধে গোল শোধের জন্য মরিয়া চেষ্টা চালায় লিভারপুল। অবশেষে ৬৮তম মিনিটে সাফল্যের দেখা পায় লিভারপুল। ডি-বক্সের বাইরে থেকে মিডফিল্ডার জোন্সের জোরালো শটে বল প্রতিপক্ষের ডিফেন্ডার তসিন আদারাবিয়োইয়োর পায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়।

সমতায় ফিরেই যেন প্রাণ ফিরে পায় অ্যানফিল্ডের দলটি। তাতে সমতায় ফেরার তিন মিনিটের মধ্যেই দলকে এগিয়ে নেন হাকপো। বাঁ দিক থেকে দারউইন নুনেসের পাস ছয় গজ বক্সের মুখে পেয়ে নিখুঁত শটে গোলটি করেন ডাচ ফরোয়ার্ড।

এরপর আর ফুলহ্যামকে কোনো সুযোগ দেয়নি লিভারপুল। তাতে ২-১ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে প্রিমিয়ার লিগের অন্যতম দলটি। আগামী ২৪ জানুয়ারি ফুলহ্যামের মাঠে হবে ফিরতি লেগ।