খেলাধুলা

রিয়ালের বিদায়ের রাতে শেষ আটে বার্সেলোনা

রিয়াল মাদ্রিদের সামনে সুযোগ ছিলো বার্সেলোনাকে প্রতিপক্ষ হিসেবে পাওয়ার। তবে অ্যাথলেটিকোর কাছে হেরে শেষ ষোলোতেই শেষ তাদের আশা। রিয়ালের এমন হারের রাতে দারুণ এক জয়ে কোপা দেল রে’র কোয়ার্টার ফাইনালে পৌছে গেছে বার্সা। ইউনিয়নিস্তাসকে ৩-১ গোলের ব্যবধানে হারিয়ে শেষ আটে পৌছে গেল জাভি হার্নান্দেজের দল। 

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) রাতে প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরুতে অবশ্য বেশ চাপে ছিল বার্সেলোনা। সেটার প্রভাব দেখা যায় ম্যাচের প্রথম মিনিটেই। নিজেদের অর্ধে ফাউল করে বসে তারা। তবে এ যাত্রায় মারিও লোসাদার ফ্রি কিক পোস্ট ঘেঁষে বল বাইরে চলে গেলে হাফ ছাড়ে লা লিগার বর্তমান চ্যাম্পিয়নরা।

এরপর অবশ্য দ্রুতই নিজেদের গুছিয়ে নেয় বার্সেলোনা। তবে একচেটিয়া বল দখলে রেখেও গোলের দেখা পাচ্ছিলো না। এর মাঝেই ৩১তম মিনিটে অসাধারণ এক গোলে বার্সেলোনাকে স্তম্ভিত করে দেয় স্বাগতিকরা। বাঁদিক থেক আক্রমণে উঠে দুর্দান্ত ভলিয়ে জাল খুঁজে নেন স্প্যানিশ মিডফিল্ডার গোমেজ।

প্রথমার্ধের একদম শেষ সময়ে দলকে সমতায় ফিরিয়ে স্বস্তি এনে দেন ফেরান তোরেস। প্রতিপক্ষের একটি আক্রমণ সামলে দ্রুত পাল্টা আক্রমণে উঠে বার্সেলোনা। সেই আক্রমণ ধরে জোয়াও ফেলিক্সের পাস ধরে সবাইকে পেছনে ফেলে ডি-বক্সের মুখ থেকে কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন স্প্যানিশ ফরোয়ার্ড।

বিরতির পরও আক্রমণের ধারা বজায় রাখে বার্সেলোনা। তাতে ৬৯ মিনিটের মাথায় দুর্দান্ত এক গোল করে দলকে এগিয়ে নেন জুলেস কুন্দে। সতীর্থের ছোট পাস পেয়ে একক নৈপুণ্যে প্রায় ৩৫ গজ দূর থেকে বুলেট গতির শটে গোলটি করেন ফরাসি এই ডিফেন্ডার।

এই গোলের রেশ কাটতে না কাটতেই দুই মিনিট পর আরেক ডিফেন্ডার আলেসান্দ্রো বাল্ডের গোল। বলে পেয়ে দারুণ ক্ষিপ্রতায় বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে জোরাল শট নেন বাল্ডে। ক্রসবারের নিচের দিকে লেগে জালে জড়ায় বল। আর তাতে জয়ের দ্বারপ্রান্তে পৌছে যায় বার্সেলোনা। শেষের দিকে পাঁচ মিনিট যোগ করা সময় কাটিয়ে জয়ের স্বস্তিতে মাঠ ছাড়ে কোপা দেল রে’র রেকর্ড চ্যাম্পিয়নরা।