খেলাধুলা

ভারতের বর্ষসেরা ক্রিকেটার গিল-দীপ্তি

একসময় বছরের সেরা ক্রিকেটারকে পুরস্কৃত করতো ভারত। মাঝে সেটা থমকে গেলেও আবার বর্ষসেরা ক্রিকেটারের পুরস্কার চালু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এবার একসঙ্গে চার মৌসুমের সেরা ক্রিকেটারের নাম ঘোষণা করেছে তারা। তাতে ২০২২-২৩ মৌসুমে পুরুষদের মধ্যে সেরা হয়েছেন শুভমান গিল, নারীদের মধ্যে দীপ্তি শর্মা। 

ভারতের এই সেরা ক্রিকেটার নির্বাচনের জন্য বিবেচনায় নেওয়া হয় প্রতি বছরের অক্টোবরের ১ তারিখ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পারফরম্যান্স। এই সবশেষ মৌসুমে এই সময়ে ব্যাট হাতে ওয়ানডেতে ৬৪.৪৫ গড়ে সর্বোচ্চ ১ হাজার ৪১৮ রান করেছেন গিল। টেস্টে করেছেন ৩৫.১৮ গড়ে ৩৮৭। আর ১৪৬.৮৫ স্ট্রাইক রেটে টি-টোয়েন্টিতে করেছেন ৩০৪ রান। 

এদিকে নারীদের মধ্যে বেশ আলো ছড়িয়েছেন দীপ্তি শর্মা। ভারতের এশিয়া কাপ জয় ও এশিয়ান গেমসে স্বর্ণ জয়ের পথে বড় অবদান রাখেন এই অফ স্পিনার। ২০২২-২৩ মৌসুমে টি-টোয়েন্টিতে ৩৮ উইকেট নেন দীপ্তি। সঙ্গে ব্যাট হাতে ৩১৩ রান করে দলের জয়ে রাখেন কার্যকর ভূমিকা। 

এবার আরেকটি সম্মাননাও দেওয়া হয়। ভারতীয় ক্রিকেট বোর্ড-বিসিসিআইয়ের ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট’ পুরস্কার পেয়েছেন ভারতের সাবেক অলরাউন্ডার রবি শাস্ত্রী।

উল্লেখ্য, ২০১৮-১৯ মৌসুমের পুরস্কার দেওয়ার পর থেকে বন্ধ ছিল বিসিসিআইয়ের এই আয়োজন। ওই মৌসুমে ছেলেদের সেরা হয়েছিলেন জাসপ্রিত বুমরাহ ও মেয়েদের পুনম যাদব। পরের মৌসুমের জন্য জিতেছেন মোহাম্মদ শামি ও দীপ্তি।  ২০২১-২২ মৌসুমে সেরা হয়েছেন পেসার বুমরাহ ও স্মৃতি মান্ধানা।