খেলাধুলা

বড় জয়ে সুপার সিক্সে বাংলাদেশ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম ম্যাচেই ভারতের কাছে হার। তাতে সুপার সিক্সের যাওয়ার পথটা কিছুটা কঠিন হয় বাংলাদেশের জন্য। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে দারুণ জয় তুলে নিয়ে আশা জাগিয়ে রাখে। আর আজ শুক্রবার গ্রুপপর্বের শেষ ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্রের যুবাদের ১২১ রানের বড় ব্যবধানে হারিয়ে সুপার সিক্স নিশ্চিত করে।

ব্লুমফন্টেইনে বাংলাদেশ আগে ব্যাট করতে নেমে আরিফুল ইসলামের সেঞ্চুরিতে ভর করে ৮ উইকেটে ২৯১ রান তোলে। জবাবে ৪৭.১ ওভারে ১৭০ রানেই অলআউট হয়ে যায় যুক্তরাষ্ট্র।

রান তাড়া করতে নেমে ১১ রানেই প্রথম উইকেট হারায় যুক্তরাষ্ট্র। রান আউট হয়ে সাজঘরে ফেরেন ভাভিয়া মেহতা (৫)। সেখান থেকে প্রণব ছেত্তিপালায়াম ও সিদ্ধার্থ কাপ্পা ৭৫ রানের জুটি গড়ে ভালো কিছুর ইঙ্গিত দেন। কিন্তু ৮৬ রানের মাথায় সিদ্ধার্থ (১৮) ও ৯১ রানের সময় প্রণব ফিরলে আর দাঁড়াতে পারেনি যুক্তরাষ্ট্র। প্রণব সর্বোচ্চ ৫৭ রান করেন। ৯০ বলে ৮ চারে এই ইনিংস খেলেন তিনি। এছাড়া শ্রীবাস্তব ২ চারে করেন ৩৭ রান।

বল হাতে বাংলাদেশের সেরা ছিলেন মাহফুজুর রহমান রাব্বি। তিনি ১০ ওভারে ৩১ রান দেয় ৪টি উইকেট নেন।

তার আগে টস হেরে ব্যাট করতে নেমে দলীয় সংগ্রহ ১০০ ছোঁয়ার আগেই ৩ উইকেট হারায় বাংলাদেশ। দলীয় ২৯ রানে আদিল বিন সিদ্দিক (১৩), ৬৭ রানের সময় আশিকুর রহমান শিবলি (২৭) ও ৯৩ রানের সময় আউট হন মো. রিজওয়ান চৌধুরী (৩৫)।

সেখান থেকে জুটি বাঁধেন আরিফুল ইসলাম ও আহরার আমিন। চতুর্থ উইকেট জুটিতে তারা দুজন দলীয় সংগ্রহে ১২২ রান যোগ করেন। তাতে বাংলাদেশ পেরিয়ে যায় ২০০ রান। কিন্তু ২১৬ রানের মাথায় আহরার ফিরলে ভাঙে এই জুটি। তিনি ২ চার ও ১ ছক্কায় ৪৪ রান করে যান।

আহরার আউট হওয়ার পর মোহাম্মদ শিহাব জেমসকে নিয়ে আগ্রাসী ব্যাটিং করতে শুরু করেন আরিফুল। এ যাত্রায় তিনি পেয়ে যান প্রথম সেঞ্চুরির দেখাও। ৬৫ বলে ফিফটি করা আরিফুল শতরান স্পর্শ করেন ৯৯ বলে। ইনিংসে কেবল ৯টি চারের মার ছিল।

অবশ্য সেঞ্চুরির পর ইনিংসটিকে বেশি বড় করতে পারেননি তিনি। দলীয় ২৩৭ রানের মাথায় ১০৩ রান করে সাজঘরে ফেরেন তিনি।

এরপর শিহাব জেমসের করা ১৭ বলে ৩১ রানের ইনিংসে ভর করে বাংলাদেশ ২৯১ রানের লড়াকু সংগ্রহ পায়। শেখ পারভেজ জীবন ১৩ ও মো. রাফি উজ্জামান রাফি ৭ রানে অপরাজিত থাকেন।

বল হাতে যুক্তরাষ্ট্রের আরিয়া গার্গ ১০ ওভারে ৬৮ রান দিয়ে ৩টি উইকেট নেন। অরিন নাদকারনি ১০ ওভারে ৬১ রান দিয়ে নেন ২টি উইকেট।