খেলাধুলা

আইসিসির নিষেধাজ্ঞা মুক্ত হলো শ্রীলঙ্কা

অবশেষে নিষেধাজ্ঞা মুক্ত হলো ক্রিকেট শ্রীলঙ্কা। প্রায় দুই মাস পর তাদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা আজ রোববার (২৮ জানুয়ারি) তুলে নিলো আইসিসি। এই নিষেধাজ্ঞার মধ্যে পড়ে তারা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজনের স্বত্ত্ব হারায়। যেটা বর্তমানে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত হচ্ছে।

২০২৩ সালের ১০ নভেম্বর শ্রীলঙ্কা ক্রিকেটে রাজনৈতিক ও সরকারি হস্তক্ষেপের অভিযোগে তাদের সদস্যপদ সাময়িকভাবে স্থগিত করে আইসিসি। প্রায় দুইমাস পর শ্রীলঙ্কা তাদের ক্রিকেট বোর্ডকে সরকারি কিংবা রাজনৈতিক হস্তক্ষেপ থেকে দূরের রাখার শর্তে নিষেধাজ্ঞা মুক্ত হলো।

আজ আইসিসি এক বার্তায় শ্রীলঙ্কাকে নিষেধাজ্ঞা মুক্ত করার বিষয়ে জানায়। সেখানে তারা উল্লেখ করে, ‘শ্রীলঙ্কার ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। যেটা আজ এবং এখন থেকেই কার্যকর হবে। আইসিসি নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই শ্রীলঙ্কার পরিস্থিতি পর্যবেক্ষণ করছিল এবং সেই থেকে সদস্যপদ ধরে রাখা সংক্রান্ত কোনো আইন ভঙ্গ না করায় তাদের ওপর সন্তুষ্ট হয়ে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়।’

নিষেধাজ্ঞা আরোপের পর ২১ নভেম্বর এক বোর্ড সভায় আইসিসি সিদ্ধান্ত নেয় যে, শ্রীলঙ্কা আন্তর্জাতিক ক্রিকেটে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবে। তবে তারা ২০২৪ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ আয়োজন করতে পারবে না। তাদের কাছ থেকে আয়োজক স্বত্ত্ব কেড়ে নিয়ে দক্ষিণ আফ্রিকাকে দেওয়া হয়।