সারা বাংলা

চট্টগ্রামে পেঁয়াজের দাম কেজিতে বেড়েছে ২০ টাকা

চট্টগ্রামের খুচরা বাজারে দেশি এবং ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে প্রায় ২০ টাকা বেড়েছে। কয়েকদিন আগেও যে দেশি পেঁয়াজ ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিল সেই পেঁয়াজ বুধবার (৩১ জানুয়ারি) ১১০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। অপরদিকে, ভারতীয় পেঁয়াজের দাম ১১০ টাকা থেকে বেড়ে ১৩০ টাকায় পৌঁছেছে। পেঁয়াজের দাম হঠাৎ এতো বেড়ে যাওয়ায় অসন্তোষ বেড়েছে ক্রেতাদের মধ্যে। 

নগরীর বহদ্দার হাট কাঁচা বাজার ঘুরে দেখা গেছে, ছোট আকারের দেশি পেঁয়াজ প্রতিকেজি বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০টাকা দরে। 

বহদ্দার হাট কাঁচা বাজারে পেঁয়াজ কিনতে আসা ফরিদুল আলম রাইজিংবিডিকে বলেন, ‘গত সপ্তাহে এই বাজার থেকে দুই কেজি পেঁয়াজ কিনেছিলাম ৯০ টাকা কেজি দরে। আজ বাজারে এসে দেখি কেজি ১২০ টাকা।’ 

একই বাজারের খুচরা পেঁয়াজ বিক্রেতা মনির হোসেন বলেন, ‘পাইকারি বাজারে মূল্য বৃদ্ধি পাওয়ার কারণে খুঁচরা বাজারে দাম বেড়েছে পেঁয়াজের। দেশি এবং ভারতীয় পেঁয়াজের দাম কেজিতে প্রায় ২০টাকা বেড়েছে।’ 

চট্টগ্রামের সবচেয়ে বড় ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জের বিভিন্ন পেঁয়াজের আড়ত ঘুরে দেখা গেছে, দেশি পেঁয়াজের পর্যাপ্ত মজুত রয়েছে। আমদানি বন্ধ থাকলেও ভারতীয় পেঁয়াজেরও মজুত লক্ষ্য করা গেছে।

খাতুনগঞ্জের হামিদ উল্লাহ বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মো. ইদ্রিস বলেন, সরবরাহ ঘাটতির কারণে পেঁয়াজের দাম বেড়েছে। সরবরাহ স্বাভাবিক হলে দাম কমে যাবে।