খেলাধুলা

সাকিবের গোল্ডেন ডাকের ম্যাচে রংপুরের হেসে-খেলে জয়

চোখের সমস্যায় ভুগছিলেন, তাই ব্যাটিংয়ে নামছিলেন না সাকিব আল হাসান। নিজেকে লোয়ার অর্ডারে ঠেলে ২২ গজে ব্যাটিং থেকে দূরে সরিয়ে রেখেছিলেন। সবাইকে চমকে দিয়ে শনিবার (৩ ফেব্রুয়ারি) সিলেট স্ট্রাইকার্সের বিপক্ষে চার নম্বরে ব্যাটিংয়ে আসেন সাকিব। কিন্তু, প্রথম বলে এলোপাথাড়ি শট খেলতে গিয়ে এলবিডব্লিউ হন। রিভিউ চাইলে নিশ্চিত বেঁচে যেতে পারতেন। কিন্তু, বাবর আজমের কাছ থেকে সায় না পাওয়ায় সাকিব ফিরে আসেন আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ না করেই। তাতে তার নামের পাশে গোল্ডেন ডাক যুক্ত হয়ে যায়। 

তবে, সাকিব ব্যাটিং ব্যর্থতা বোলিং দিয়ে পুষিয়ে দিয়েছেন ভালোভাবেই। ৪ ওভারে ১৮ রানে ২ উইকেট পেয়েছেন। তার দ্যুতি ছড়ানো ম্যাচে রংপুর জিতেছে হেসে-খেলে। সিলেট স্ট্রাইকার্সকে হারিয়েছে ৭৭ রানে। পাঁচ ম্যাচ হারের পর গতকাল জয়ের স্বাদ পাওয়া সিলেট এক ম্যাচ পর আবারও হারের তিক্ত স্বাদ পেল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগে ব্যাটিং করতে নেমে রংপুর ৭ উইকেটে ১৬২ রান করে। জবাবে সিলেটের ব্যাটিং গুটিয়ে যায় ৮৫ রানে। 

এই ম্যাচ দিয়ে বিপিএলের সিলেট পর্বের পর্দা নামল। ব্যাট-বলের দারুণ উন্মাদনা ও উত্তেজনায় শেষ হলো সিলেটের পথ চলা। সিলেট পর্ব শেষে পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে এসেছে রংপুর। ৬ ম্যাচে ৪ জয়ে তাদের পয়েন্ট ৮। সমান পয়েন্ট খুলনা ও চট্টগ্রামের। কিন্তু, রান রেটে পিছিয়ে তাদের অবস্থান দুই ও তিনে। 

রংপুরের আজকের জয়ের নায়ক কাজী নুরুল হাসান সোহান। ৩০ বলে ৫ চার ও ১ ছক্কায় ৪৬ রান করেন তিনি। এছাড়া, উইকেটের পেছনে দারুণ একটি স্ট্যাম্পিংও করেন। রংপুরের হয়ে ব্যাটিংয়ে সর্বোচ্চ রান করেছেন বাবর আজম। ৩৭ বলে ৪৭ রান আসে পাকিস্তানের তারকা ব্যাটসম্যানের ব্যাট থেকে। এছাড়া, আজমত উল্লাহ উমারজাই ২২ রান করেন। বল হাতে সিলেটের হয়ে ২টি করে উইকেট নেন হ্যারি টেক্টর ও সামিত পাটেল। 

টুর্নামেন্টের শুরু থেকে ব্যাটিং ভুগিয়ে আসছিল সিলেটের। আজও তার ব্যতিক্রম হয়নি। ইনিংসের শুরুতে নাজমুল হোসেন শান্ত ১ রানে ফেরেন। হ্যারি টেক্টর করেন ৬ রান। সামিত পাটেল ১১ রানে ফেরেন সাজঘরে। জাকির, মিথুন, শুভ কেউ পারেননি দলের হাল ধরতে। ব্যাটসম্যানদের মধ্যে কেবল রায়ান বার্ল লড়েছেন। ৩২ বলে ৩টি করে চার ও ছক্কায় করেছেন ৪৩ রান। বাকিরা স্রেফ হতাশ করেছেন। সাকিবকে ছাড়িয়ে রংপুরের সেরা বোলার মেহেদী ও নবী। দুজন ৩টি করে উইকেট পেয়েছেন।