খেলাধুলা

বিশ্বের অন্য লিগগুলো থেকে বিপিএল পিছিয়ে, মনে করেন রিজওয়ান

অনেক কমতি নিয়ে বছরের পর বছর ধরে চলছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। একেক বছর একেক রকম নিয়ম-কানুন নিয়ে হাজির হয় কর্তৃপক্ষ। দশ বছরে ফ্র্যাঞ্চাইজি পরিবর্তন হয়েছে ২৭ বার। ঠিক থাকে না শুরু আর শেষের সময় সূচি।

বিপিএলের এমন বেহাল অবস্থা নিয়ে অবগত দেশের বাইরের তারকা ক্রিকেটাররাও। অসামঞ্জস্যতার কারণে অনেক দেশের তারকা ক্রিকেটাররা আসেন না বিপিএলে, আবার যারা আসেন তারাও বিপিএল নিয়ে খুব একটা উচ্ছ্বসিত নন।

কুমিল্লা ভিক্টোরিয়ান্সে খেলা পাকিস্তানের তারকা উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানের কথাই ধরা যাক। এই ক্রিকেটার মনে করেন, বিশ্বের অন্য লিগগুলোর সঙ্গে তুলনায় যেতে হলে আরও উন্নতি করতে হবে। অর্থ্যাৎ তার ভাষায় বিপিএল এখনো মানে-গুণে পিছিয়ে আছে।

‘সত্যি বললে, অন্যান্য লিগের সঙ্গে তুলনায় আসতে হলে বিপিএলকে আরও কয়েক ধাপ এগোতে হবে। বিশ্বের সব প্রান্তে ভিন্ন কন্ডিশন। বিপিএলের কথা জিজ্ঞেস করলে, এখানে এশিয়ান কন্ডিশন। এখানে ভিন্ন কন্ডিশনের মোকাবিলা করতে হবে।’

‘আইএলটি২০, বিগ ব্যাশ অথবা দক্ষিণ আফ্রিকায়ও ভিন্ন কন্ডিশন। তারা যদি বিশ্বকাপ অথবা এশিয়া কাপে আসে, ভিন্ন কন্ডিশনের সামনে পড়বে। বিপিএলের কন্ডিশন এমন কিছুই হবে। কারণ, এটি বাংলাদেশ। অস্ট্রেলিয়ায় গেলে বাউন্সের সামনে খেলতে হবে। প্রতি বছর আল্লাহ্ প্রকৃতিতেও ভিন্ন কিছু তৈরি করে। তবে বিপিএলের উন্নতির জন্য আরও কয়েক ধাপ এগোতে হবে’ -আরও যোগ করেন রিজওয়ান।

বিপিএলে রিজওয়ানের এবার প্রথম নন। একই দল কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে আগেও খেলে গেছেন, বলা যায় কুমিল্লার নিয়মিত মুখ। তাইতো বিপিএল নিয়ে স্পষ্ট ধারণাই থাকার কথা রিজওয়ানের।

কি উন্নতি করতে হবে এমন প্রশ্নে রিজওয়ান দেশের ক্রিকেট বোর্ডের দিকেই ঠেলে দেন। তার মতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানেন বিপিএলের কোথায় উন্নতি প্রয়োজন।

‘দেখুন আমি (বিপিএল) কমিটিতে নেই। বিপিএল কয়েক ধাপ এগোবে। কারণ, আমার মতে তারা জানে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড কোনো ছোট বোর্ড নয়। তারা জানে। বাংলাদেশের তাদের বড় বড় ক্রিকেটার আছে। অনেক বড় বড় দলের বিপক্ষে সিরিজ তারা জিতেছে। তারা জানে, কোথায় উন্নতি করতে পারে।’

গত বছর ক্রিকেট বোর্ড দীর্ঘমেয়াদি বিপিএলের দিকে ঝুঁকে। প্রথম ধাপে ৭টি ফ্র্যাঞ্চাইজিকে তিন বছরের জন্য মালিকানা দেয়। তবে একই সময়ে বিভিন্ন লিগ চলায় দলগুলোকে ক্রিকেটার আনতে বেগ পেতে হয়েছে। কয়েকটি ফ্র্যাঞ্চাইজি চুক্তিবদ্ধ ক্রিকেটারও পায়নি সময়সূচির অদল-বদলের কারণে।

প্রতিবার সম্প্রচার, ডিআরএস নিয়ে নাটকীয়তা হতো। এবার অবশ্য সম্প্রচারে উন্নতি আনার চেষ্টা করেছে বোর্ড। স্পাইডার ক্যামসহ আছে ব্যাগি ক্যাম। এ ছাড়া টুর্নামেন্টের শুরু থেকে আছে ডিআরস প্রযুক্তি।