খেলাধুলা

হ্যাটট্রিক করেও আফসোসের আগুনে পুড়ছেন ফারিহা 

ওয়ানডে হোক কিংবা টি-টোয়েন্টি, অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের মেয়েরা উৎসবের উপলক্ষ্য পায়নি বললেই চলে। গোমড়া মুখে মাঠ ছাড়তে হয়েছে প্রতিবারই। চোট কাটিয়ে ৫ মাস পর দলে ফেরা ফারিহা তৃষ্ণা আজ এনে দিয়েছিলেন উৎসবের উপলক্ষ্য। কিন্তু দলের ব্যর্থতায় ভাটা পড়েছে ফারিহার আনন্দ উদযাপনে। 

ব্যাক পেইনের কারণে ছিলেন না দলে। সবশেষ খেলেছিলেন অক্টোবরে। এবার ফিরেই শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে হ্যাটট্রিক। ইনিংসের শেষ তিন বলে ফারিহা ফেরান অ্যালিসা পেরি, শফি মলিনাক্স ও বেথ মুনিকে। ৪ ওভারে মাত্র ১৯ রান দিয়ে নেন ৪ উইকেট। 

এমন দুর্দান্ত বোলিংয়ের পরও দল হারে ৫৮ রানে। অস্ট্রেলিয়ার ১৬২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে বাংলাদেশ অলআউট হয় ১০৩ রানে। এমন হারের পর উদযাপনের কোনো কারণ খুঁজে পাচ্ছেন না ফারিহা। ম্যাচ শেষে অকপটে বলে দিলেন দল জিতলে উদযাপন করা যেত।    

‘জি অবশ্যই আপসোস তো আছেই। নিজের অর্জন থেকে যদি দলের অর্জনটা হয় তখনই নিজের অর্জনের আনন্দটা বেশি হয়। দল জিতলে হয়তো এ অর্জনটা ভালোভাবে উদযাপন করা যেত। দল প্রথম।’

প্রথম বাংলাদেশি হিসেবে ফারিহা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় হ্যাটট্রিক করেন। প্রথম হ্যাটট্রিক ২০২২ সালে মালয়েশিয়ার বিপক্ষে। আন্তর্জতিক টি-টোয়েন্টিতে সব দেশ মিলিয়ে দুই হ্যাটট্রিক করা তৃতীয় বোলার তিনি। 

বেশ কিছুদিন পর মাঠে ফেরেন এই মিডিয়াম পেসার, লক্ষ্য কি ছিল? এমন প্রশ্নে ফারিহার উত্তর, ‘লক্ষ্য ছিল একটু ভালো কিছু করার চেষ্টা করব। অনেকদিন পরে আবার টি-টোয়েন্টিতে ফিরলাম, ম্যাচ খেলার সুযোগ হয়েছে, একটা ভালো পারফর্ম করার চেষ্টা করেছি, দলকে কিছু দেওয়ার চেষ্টা করেছি।’