খেলাধুলা

৪২ লাখ টাকা জরিমানার সঙ্গে এক ম্যাচ নিষিদ্ধ পন্ত

আইপিএলের এবারের আসরে স্লো ওভার রেটের কারণে বেশ কয়েকবার শাস্তি পেয়েছিলেন দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক ঋষভ পন্ত। একই ভুল আবার করায় এবার বেশ বড় শাস্তি পেয়েছেন ভারতীয় ব্যাটসম্যান। রাজস্থান রয়্যালসের বিপক্ষে মন্থর ওভার-রেটের কারণে ৩০ লাখ রূপি (৪২ লাখ টাকা) জরিমানার সঙ্গে ১ ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছেন পন্ত।

এই নিষেধাজ্ঞার কারণে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে গুরুত্বপূর্ণ ম্যাচে পন্তকে পাবে না দিল্লি। পন্তের সঙ্গে জরিমানা গুনছেন সেই ম্যাচে খেলা দিল্লির প্রত্যেক ক্রিকেটার। তাদের দিতে হবে ১২ লাখ রুপি কিংবা ম্যাচ ফির ৫০ শতাংশ, যেটা সর্বনিম্ন। আইপিএলের চলতি আসরে এনিয়ে তৃতীয়বার মন্থর ওভার-রেটের নিয়ম ভেঙেছেন পন্ত।

বিসিসিআইয়ের বিবৃতিতে বলা হয়েছে, আইপিএলের আচরণবিধির ৮ নম্বর ধারা অনুযায়ী ম্যাচ রেফারির রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আপিল করেছিল দিল্লি। আবেদনটি পর্যালোচনার জন্য বিসিসিআইয়ের ন্যায়পালের কাছে পাঠানো হয়। ন্যায়পাল একটি ভার্চুয়াল শুনানি পরিচালনা করে নিশ্চিত করেন যে, ম্যাচ রেফারির সিদ্ধান্ত চূড়ান্ত ও মানা বাধ্যতামূলক।

শুনানিতে পান্তের সঙ্গে উপস্থিত ছিলেন দিল্লির ক্রিকেট পরিচালক সৌরভ গাঙ্গুলি, প্রধান কোচ রিকি পন্টিং ও প্রধান নির্বাহী সুনিল গুপ্তা।আপিলে ইনিংস দেরিতে শেষ হওয়ার একাধিক কারণ উল্লেখ করেছে দিল্লি। যার মধ্যে রয়েছে, রাজস্থানের ব্যাটসম্যানদের ১৩টি ছক্কা মারার বিষয় ছাড়াও সাঞ্জু স্যামসনের আউটের সিদ্ধান্তে অতিরিক্ত সময় ব্যয়।

আইপিএলে প্রতিটি দলকে তাদের ২০ ওভারের ইনিংস শেষ করতে ৮৫ মিনিট (১ ঘণ্টা ২৫ মিনিট) সময় দেওয়া হয়। রাজস্থানের বিপক্ষে দিল্লির বোলিং শেষ করতে লেগেছিল ১১৭.৮২ মিনিট (প্রায় ২ ঘণ্টা)। অবশ্য ম্যাচটি জিতে প্লে-অফের লড়াইয়ে টিকে গেছে দিল্লি। প্লে অফে খেলতে বেঙ্গালুরুর বিপক্ষে ম্যাচটি তাদের জন্য খুব গুরুত্বপূর্ণ।