খেলাধুলা

ব্যাটিং ব্যর্থতার হতাশা ভুলে রোববার সকাল রাঙাতে চায় বাংলাদেশ 

সিরিজ জুড়ে ব্যাট হাতে ভুগেছে বাংলাদেশের ব্যাটাররা। হোম অব ক্রিকেটে তানজীদ হাসান-সৌম্য সরকারের জুটিতে দারুণ শুরুর পর ব্যাট হাতে পুরোনো দশা কাটিয়ে ওঠার আভাস পাওয়া যাচ্ছিল। না, তা হয়নি। ওপেনিংয়ে শতরানের জুটির পর চোখের পলকে দেড়শর আগে অলআউট! 

টি-টোয়েন্টি বিশ্বকাপের এক মাসও বাকি নেই। ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজেরও ইতি ঘটতে যাচ্ছে। আগামীকাল রোববার (১২ মে) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সকাল ১০টায় শুরু হবে পাঁচ টি-টোয়েন্টির শেষটি। প্রথমবারের মতো সকাল ১০টায় ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে মাঠে নামবে বাংলাদেশ। 

যুক্তরাষ্ট্রের মাটিতে বিশ্বকাপ ম্যাচের সঙ্গে সময়ের মিল রেখে এই ম্যাচটি খেলবে। বিশ্বকাপে দুটি ম্যাচে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকালে খেলতে নামবে। বিশ্বকাপ প্রস্তুতিকে মূল লক্ষ্য রেখে সিরিজে খেলতে নামছেন ক্রিকেটাররা। কিন্তু প্রতি ম্যাচেই ব্যাটিংয়ে বড় কোনো খুঁত বেরিয়ে আসছে। 

গতকালের ব্যাটিংকে এক কথায় হতাশজনক বলেছেন খোদ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। শেষ ম্যাচে ব্যাট হাতে রাঙানোর প্রত্যাশাও জানিয়ে রাখলেন শান্ত, ‘হতাশাজনক। তামিম ও সৌম্য যেভাবে খেলেছে, সেটা ইতিবাচক ছিল, উইকেট যদিও সহজ ছিল না, আমরা সেটা জানতাম এবং আশা করি পরের ম্যাচে আমরা ভালো করব।’ 

‘ব্যাট হাতে আমরা ভালো শুরু করেছি, আমরা ভালো বোলিং করেছি, কিন্তু পরের ম্যাচে আমাদের আরও ভালো ব্যাট করতে হবে। আমাদের পেসাররা ভালো ছিল এবং সাকিব-মোস্তাফিজুর ফিরে আসায় আমরা আরও আত্মবিশ্বাসী ছিলাম। আশা করছি, আমাদের কিছু ব্যাটার শিগগিরই ফর্মে ফিরবে’-আরও যোগ করেন শান্ত। 

শেষ ম্যাচের আগে একদিনের বিরতি পেয়েছিল দুই দল। তবে এদিন ব্যাট-বলের সঙ্গে সংযোগ ছিল না কারোই। বাংলাদেশ দল হোটেলে বিশ্রাম করে কাটিয়েছে। জিম্বাবুয়ের কয়েকজন সদস্য রাজধানীর একটি স্কুল পরিদর্শনে গিয়েছেন। বাকিরা বিশ্রাম করে কাটিয়েছেন হোটেলে। 

বাংলাদেশ গত ম্যাচে নেমেছিল একাদশে তিন পরিবর্তন নিয়ে। সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান আর ইনজুরি কাটিয়ে ফেরেন সৌম্য সরকার। তিনজনের কেউ প্রথম তিন ম্যাচের স্কোয়াডে ছিলেন না। আগামীকালও অপরিবর্তিত একাদশ নিয়ে নামতে পারে বাংলাদেশ। 

টানা ব্যর্থতায় ওপেনার লিটন দাসকে চতুর্থ টি-টোয়েন্টিতে বিশ্রাম দিয়েছে ম্যানেজমেন্ট। ওপেনিংয়ে তানজীদ-সৌম্যর জুটি সম্ভাবনা দেখিয়েছে, আগামীকাল সেটি আরও একবার দেখতে চাইতে পারে টিম ম্যানেজমেন্ট। 

এই ম্যাচ শেষে লাল সবুজের প্রতিনিধিদের বিশ্বকাপ মিশন শুরু হবে যুক্তরাষ্ট্র সফর দিয়ে। ১৫ মে শান্তর দলের যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে উড়াল দেওয়ার কথা রয়েছে। দেশটির বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে বাংলাদেশ। শুরু হবে ২১ মে থেকে।