খেলাধুলা

সাইফুদ্দিন থেকে যেটা আশা করছিলাম কমবেশি ছিল, তানজীম ভালো করবে: শান্ত

বিশ্বকাপ দলে মোহাম্মদ সাইফুদ্দিনের না থাকা নিয়ে এখনো আলোচনা-সমালোচনা থামেনি। দল ঘোষণার দিন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু ব্যাখ্যা দিয়েছিলেন। এবার একই প্রশ্নের মুখোমুখি হয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

বুধবার (১৫ মে, ২০২৪) অফিসিয়াল ফটোসেশনের পর এক সঙ্গে সংবাদ সম্মেলনে আসেন প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে ও অধিনায়ক শান্ত। সাইফুদ্দিনের পরিবর্তে তানজীম হাসান সাকিবকে কেন নেওয়া হয়েছে, এমন প্রশ্নের উত্তরে শান্ত জানিয়েছেন, সাইফুদ্দিন প্রত্যাশা পূরণ করতে পারেননি।

শান্ত জানিয়েছেন, ‘তানজীম সাকিবের গতি সাইফুদ্দিন থেকে বেশি। সাইফুদ্দিন থেকে যেটা আমরা আশা করছিলাম সেটার একটু কমবেশি ছিল। আমরা যেখানে খেলবো সাকিব কার্যকরী হবে।’

‘দুজনে ক্লোজ ছিল। টিমের চিন্তা করা হয়েছে। আমাদের মনে হয়েছে তানজীম সাকিব টিমের জন্য বেটার করতে পারবে’-আরও যোগ করেন শান্ত।

গতকাল একই সুরে কথা বলেছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু, ‘এখানে সবাই খুব ক্লোজ লড়াই করেছে। যে দলটা দিয়েছিলাম ৩০ তারিখে সেটা এক প্রেক্ষাপটে দিয়েছিলাম। সেখানে দুটো চিন্তা ছিল যে বর্তমান ক্রিকেটারদের নিয়েই দল করা। আর একটা চিন্তা ছিল ইনজুরি থেকে ফেরা ক্রিকেটাররা যেমন সাইফউদ্দিন কেমন করে তা দেখা। আমাদের যে আস্থার জায়গাটা। সেখানে সাইফউদ্দিনের চেয়ে তানজিম একটু এগিয়ে ছিল। এজন্য ওকে আমরা দলে রেখেছি।’

সদ্য শেষ হওয়া জিম্বাবুয়ে সিরিজে সাইফুদ্দিন খেলেছেন ৪ ম্যাচ। চট্টগ্রামে প্রথম তিনটি আর ঢাকায় শেষ ম্যাচটি। চট্টগ্রামে প্রথম ম্যাচে ছিলেন দুর্দান্ত, ১৫ রানে নেন ৩ উইকেট। এরপরের তিন ম্যাচে সাইফুদ্দিনের পারফরম্যান্স যথাক্রমে ১ উইকেটে ৩৭, ৩ উইকেটে ৪২ ও ১ উইকেটে ৫৫ রান।

শেষ ম্যাচে গুরুত্বপূর্ণ সময়ে হাত খুলে রান দেয়াটাই কাল হয়েছে সাইফুদ্দিনের। এই ম্যাচটি বাংলাদেশ হারে শেষ পর্যন্ত। অন্যদিকে তানজীম হাসান সাকিব দুই ম্যাচ খেলেন। চট্টগ্রামে ১ ম্যাচে ২৬ রান দিয়ে নেন ১ উইকেট, ঢাকায় চতুর্থ ম্যাচে ৪২ রান দিয়ে কোনো উইকেট পাননি।