আন্তর্জাতিক

ইরানের প্রেসিডেন্টের খোঁজে এগিয়ে এসেছে যেসব দেশ

হেলিকপ্টার দুর্ঘটনার পর ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসিকে এখনো খুঁজে পায়নি উদ্ধারকারীরা। তাদের সন্ধান পেতে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের দুর্গম পাহাড়ি এলাকায় চলছে ব্যাপক তল্লাশি অভিযান। তবে বৈরী আবহাওয়ার কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। এই দুর্ঘটনার পর থেকে ইরানের পাশে দাঁড়ানোর প্রস্তাব দিয়েছে বেশ কয়েকটি দেশ।

সোমবার (২০ মে) সিএনএন জানায়, ইরানের প্রেসিডেন্ট রাইসিকে উদ্ধারের জন্য উদ্ধারকারী বিশেষজ্ঞ ও একটি হেলিকপ্টার পাঠাচ্ছে রাশিয়া। রুশ জরুরি পরিস্থিতি মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, তল্লাশি অভিযানে সহায়তার জন্য ৪৭ জন উদ্ধারকারী বিশেষজ্ঞ ও একটি হেলিকপ্টার পাঠাচ্ছে রাশিয়া। এতে আরও বলা হয়, ইরানের তাবরিজের উদ্দেশে রওনা হওয়ার আগে রাশিয়ার ঝুকোভস্কি বিমানবন্দরে বিশেষ সরঞ্জামগুলো লোড করা হচ্ছে।

বিবিসির খবরে বলা হয়,  ইরানে উদ্ধারকারী দল পাঠাচ্ছে তুরস্কও। তুরস্কের জরুরি ত্রাণ সংস্থা এএফএডি জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির সন্ধানে ইরানকে সহায়তা করতে তুরস্ক ৩২ জন পর্বত উদ্ধার বিশেষজ্ঞ পাঠাচ্ছে। এএফএডি এক্স-এ এক পোস্টে জানিয়েছে, পূর্ব তুরস্কের কেন্দ্রগুলো থেকে দলটি এবং ৩২টি গাড়ি মোতায়েন করা হয়েছে।

এছাড়াও পাকিস্তান, ভারত, সৌদিআরব, আজারবাইজান, আর্মেনিয়া, ইরাক, ইউরোপীয় ইউনিয়ন উদ্ধারকাজে সহায়তা করার প্রস্তাব দিয়েছে।

অনুসন্ধান ও উদ্ধার অভিযানের সহায়তা করতে চাওয়া দেশ ও সংস্থাগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়। মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ‘ইসলামী প্রজাতন্ত্র ইরান বিভিন্ন সরকার, জাতি এবং আন্তর্জাতিক সংস্থাকে ইরানের সরকার ও জনগণের সাথে মানবিক আবেগ ও সংহতি প্রকাশের জন্য, সেইসাথে অনুসন্ধান ও উদ্ধার অভিযানে তাদের সাহায্য ও সহায়তার প্রস্তাবের জন্য আন্তরিকভাবে ধন্যবাদ জানায়।’ 

রোববার (১৯ মে) ইরানের প্রেসিডেন্ট ইবরাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টার দুর্ঘটনার কবলে পড়ে। এরপর তাদের সন্ধানে নামে অনুসন্ধান দল। হেলিকপ্টারটিতে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি, তাবরিজ জুমার নামাজের খতিব হোজ্জাতোলেস্লাম আল হাশেম এবং আরও কয়েকজন উচ্চপদস্থ ব্যক্তি প্রেসিডেন্ট রাইসির সঙ্গে ছিলেন।