আন্তর্জাতিক

ইরানের প্রয়াত প্রেসিডেন্টের অ্যাকাউন্ট থেকে কোরআনের আয়াত পোস্ট

হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান ও অন্য কর্মকর্তারাও নিহত হয়েছেন।

গতকাল (রোববার) আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি বাঁধ উদ্বোধন শেষে ফেরার পথে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে পূর্ব আজারবাইজানের জোলফা এলাকার কাছে দুর্গম পাহাড়ে বিধ্বস্ত হয়। দুর্ঘটনার ১৬ ঘণ্টা পর আজ সোমবার সকালে বিধ্বস্ত হেলিকপ্টারটির ধ্বংসাবশেষ খুঁজে পান উদ্ধারকারীরা।

ইরানের রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান এবং আরও কয়েকজন নিহত হয়েছেন।

এদিকে প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুর সংবাদ নিশ্চিত হওয়ার পরপরই তার ‘এক্স’ অ্যাকাউন্ট থেকে পবিত্র কোরআনের কয়েকটি আয়াত শেয়ার করা হয়েছে। যেখানে লেখা ছিল:

سَلَامٌ عَلَىٰ إِبْرَاهِيمَ كَذَٰلِكَ نَجْزِي الْمُحْسِنِينَ إِنَّهُ مِنْ عِبَادِنَا الْمُؤْمِنِينَ 

যার বাংলা তরজমা: ইব্রাহীমের উপর শান্তি বর্ষিত হোক। নিশ্চয় আমি এইভাবে সৎকর্মপরায়ণদেরকে প্রতিদান দিয়ে থাকি। নিশ্চয় সে আমার মুমিন বান্দাদের অন্তর্ভুক্ত।

৬৩ বছর বয়সী ইব্রাহিম রাইসি ছিলেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খোমেনির পর দেশটির রাজনৈতিক কাঠামোর দ্বিতীয় শক্তিশালী ব্যক্তি। তার আকস্মিক মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ইরানজুড়ে।