খেলাধুলা

জুলাইয়ে এইচপির অস্ট্রেলিয়া সফরে থাকবে ‘এ’ দলের ক্রিকেটাররা

বাংলাদেশ ক্রিকেটের যেকোনো দলের অস্ট্রেলিয়ার সফর মানেই বিরাট খবর। সেই বিরাট খবর আজ নিশ্চিত করেছেন জাতীয় নির্বাচক আব্দুর রাজ্জাক। বিসিবির এবারের হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিট জুলাইয়ে অস্ট্রেলিয়া সফর করবে। তাদের সফরসঙ্গী হবে বাংলাদেশ ‘এ’ দলের ক্রিকেটাররা।

পূর্ণাঙ্গ এই সফরে লাল বলের ক্রিকেটেও খেলা হবে। ‘এ’ দলের ক্রিকেটাররা মূলত লাল বলের সিরিজ খেলতেই যাবেন অস্ট্রেলিয়াতে। সপ্তাহখানেক ধরেই চলছে এইচপির অনুশীলন। উদীয়মান ও প্রতিশ্রুতিশীল ক্রিকেটারদের নিয়ে চলছে এই ক্যাম্প। এছাড়া বাংলা টাইগার্সের ক্যাম্পও চলছে সমানতালে। বিসিবির এই দুই প্রোগ্রামে থাকা ক্রিকেটারদের নিয়েই সামনে গড়া হবে ‘এ’ দল। যারা দেশে ও দেশের বাইরে এই বছর তিনটি সিরিজ খেলবে।

জুলাইয়ে অস্ট্রেলিয়া সফর দিয়ে শুরু হবে তাদের সিরিজ। যেখানে প্রথমে দুটি চার দিনের ম্যাচ হবে। পরে হবে তিনটি একটি একদিনের ম্যাচ ও একটি টি-টোয়েন্টি টুর্নামেন্ট। টি-টোয়েন্টি টুর্নামেন্টটি হবে পাকিস্তান ‘এ’ দল ও বিগ ব্যাশের একটি দলের সঙ্গে। পাকিস্তান ‘এ’ দল একই সময়ে অস্ট্রেলিয়া সফর করবে।

পরে অগাস্টে পাকিস্তান সফরে দুটি চার দিনের ম্যাচ ও তিনটি এক দিনের ম্যাচ খেলতে যাবে ‘এ’ দল। অস্ট্রেলিয়া সফরে চারদিনের ম্যাচ ও একদিনের প্রতিযোগিতায় প্রতিপক্ষ কারা হবে বিসিবি এখনও জানতে না পারলেও পাকিস্তান সফরে ‘এ’ দলের বিপক্ষে খেলবে বাংলাদেশের ক্রিকেটাররা। এছাড়া নিউ জিল্যান্ড ‘এ’ অক্টোবরে বাংলাদেশে আসার কথা রয়েছে।

আব্দুর রাজ্জাক বুধবার গণমাধ্যমে বলেছেন, ‘পাকিস্তানে ‘এ’ দলের পূর্ণাঙ্গ সফর আছে, চার দিনের ও এক দিনের ম্যাচ আছে। অগাস্টে হবে। অস্ট্রেলিয়াতে একটা আছে। এটা এইচপি ও টাইগার্স মিলিয়ে একটা দল করা হবে, যেহেতু এইচপিতে এখন বয়সের বাধ্যকতা নেই। তাই আমরা অস্ট্রেলিয়ার কন্ডিশনে চার দিনের ম্যাচগুলোতে আমাদের ‘এ’ দলের ক্রিকেটারদের সুযোগ দেবো। সেখানে টি-টোয়েন্টি টুর্নামেন্ট আছে, ওয়ানডেও আছে। আমরা সেখানে ঘুরিয়ে ফিরিয়ে ক্রিকেটার পাঠাতে চাই। আর পরে বাংলাদেশে পুরোপুরি ‘এ’ দলের সিরিজ আছে নিউ জিল্যান্ডের বিপক্ষে। সেখানেও ওয়ানডে থাকবে, চারদিনের খেলা থাকবে।’

‘আমাদের এইচপি ও টাইগার্সের অনুশীলন শুরু হয়ে গিয়েছে। তাই আমাদের ‘এ’ দলের জন্য আলাদাভাবে অনুশীলন আয়োজন করতে হচ্ছে না। আমরা অনেক বড় সংখ্যক ক্রিকেটার থেকে ‘এ’ দলটা সাজাতে পারব। জাতীয় দলের যেমন খেলা রয়েছে, ‘এ’ দলেরও খেলা থাকবে। ঘরোয়া মৌসুমের পর আরেকটি ঘরোয়া মৌসুম শুরু হলেও আমাদের এই তিনটা দল খুব ব্যস্ত থাকবে।’ –যোগ করেন রাজ্জাক।