রাজনীতি

সংকটের চক্রে ঘূর্ণায়মান দিশাহীন বাজেট: বাসদ

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটকে সংকটের চক্রে ঘূর্ণায়মান দিশাহীন বাজেট বলে আখ্যায়িত করেছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। বৃহস্পতিবার (৬ জুন) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই মন্তব্য করেন দলটির সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ।

বিবৃতিতে বলা হয়, সরকারের দুর্নীতি, অপচয় ও লুণ্ঠনমূলক নীতির দায় জনগণের ওপর চাপিয়ে কর ও ভ্যাট বৃদ্ধির বাজেট জনজীবনে দুর্ভোগ আরও বহুগুণ বাড়াবে। আইএমএফের পরামর্শ মেনেশে আগামী অর্থবছরের জন্য ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে, যা জিডিপির ১৪ দশমিক ২০ শতাংশ।

জিডিপির অনুপাতে এটি গত এক দশকের সবচেয়ে ছোট বাজেট। বাজেট ছোট হলেও সরকারি ব্যয় কমবে না বরং জনগণের ওপর কর ভ্যাটের বোঝা চাপিয়ে আয় বাড়ানোর নানামুখী পদক্ষেপ নেওয়া হবে।

গত অর্থবছরে জনজীবনে দুর্ভোগ বয়ে নিয়ে এসেছিল দ্রব্যমূল্য, মূল্যস্ফীতি, টাকার মানের অবনমন, ডলার সংকট ও ডলার পাচার, রিজার্ভ সংকট, ব্যাংক খাতে লুটপাট ইত্যাদি। এসব সংকট সমাধানের কোনো দিকদিশা না থাকায় সংকট আরও ঘনীভূত হবে।

আরও বলা হয়, বাংলাদেশ ব্যাংকের তথ্যানুযায়ী তিন মাসে ব্যাংকে খেলাপি ঋণ বেড়েছে ৩৬ হাজার কোটি টাকার বেশি। গত মার্চের শেষে ব্যাংকের খেলাপি ঋণ বেড়ে হয়েছে ১ লাখ ৮২ হাজার ২৯৫ কোটি টাকা, যা বিতরণ করা মোট ঋণের ১১ দশমিক ১১ শতাংশ। গত ডিসেম্বরে খেলাপি ঋণের হার ছিল ৯ শতাংশ।

অর্থনীতিবিদদের মতে, খেলাপি ঋণের পরিমাণ বাস্তবে ৪ লাখ কোটি টাকার বেশি। দেশে এর আগে খেলাপি ঋণ বেড়ে কখনো এতটা হয়নি। একদিকে ঋণ খেলাপি বাড়ছে অন্যদিকে সরকার বাজেটে দেশের ব্যাংক থেকে ১ লাখ ৩৭ হাজার ৫০০ কোটি টাকা ঋণ নেওয়ার ঘোষণা দিয়েছে। ফলে দেশের অর্থনীতিতে বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি হবে।

একদিকে ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশের শ্লোগান অন্যদিকে ক্রমাগত মুঠোফোনে কথা বলা ও ইন্টারনেট সেবার ওপর ক্রমবর্ধমান ভ্যাট আরোপের নিন্দা করে বিবৃতিতে বজলুর রশীদ ফিরোজ বলেন, ১০০ টাকার টকটাইম পেতে এখন গ্রাহককে ১৩৯ টাকা দিতে হবে। বহুল প্রচারিত মেট্রো রেলেও ভ্যাট আরোপ করা হচ্ছে। যা জনজীবনে ভোগান্তি বাড়াবে।

শিক্ষা, কৃষি, স্বাস্থ্য ও কর্মসংস্থানকে প্রধান গুরুত্ব দেওয়ার দাবি থাকলেও এসব খাতে গতানুগতিক বরাদ্দের নিন্দা করে তিনি আরও বলেন, এর ফলে বিদেশ নির্ভরতা আরও বাড়বে এবং সাধারণ মানুষের জীবনে দুর্ভোগ বাড়বে।

দুর্নীতি, মূল্যস্ফীতি, টাকা পাচার, ব্যাংক লুটের যে মিলিত চক্রে দেশের মানুষের দুর্দশা বাড়িয়েছে তা নিরসনে কোনো উদ্যোগ না নিয়ে জনগণের ওপর কর-ভ্যাটের বোঝা চাপানোর প্রতিবাদ করে বজলুর রশীদ ফিরোজ বলেন, বাজেট নিয়ে সরকারি মহলের বাগাড়ম্বর দিয়ে অর্থনীতির সংকট দূর হবে না। ঋণ নির্ভর ঘাটতি বাজেট না করে গণমুখী বাজেট প্রণয়নের দাবি জানানো হয় বিবৃতিতে।