পরিবেশ

ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সদস্য হলেন জামিল

ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল আগামী ৩ বছরের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ওয়াটারকিপার অ্যালায়েন্সের কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন।

বৃহস্পতিবার (১৩ জুন) নিউইয়র্কে অনুষ্ঠিত ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সভায় সর্বসম্মতিক্রমে এই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়। শুক্রবার (১৪ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

এর আগে, গত ৭ জুন কাউন্সিল বোর্ডের সভায় শরীফ জামিলকে সর্বসম্মতিক্রমে নির্বাহী কমিটির সদস্য হিসাবে এই মনোনয়ন দেওয়া হয়। তার সঙ্গে আরও ২ জন, যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসের ব্রুস রেজনিক ও পেরুর ব্রুনোমন্টি ফেরিকেও নির্বাহী কমিটির সদস্য হিসাবে মনোনয়ন দেওয়া হয়েছে।

ওয়াটারকিপার অ্যালায়েন্স বিশ্বের ৬টি মহাদেশের ৩৯টি দেশে ৩০০ এর বেশি ওয়াটারকিপার সদস্যদের সঙ্গে নিয়ে ২৫ লাখ বর্গকিলোমিটারেরও বেশি নদী, হ্রদ ও উপকূলীয় জলাশয় এলাকা নিয়মিত পর্যবেক্ষণ ও সংরক্ষণের জন্য কাজ করে।

উল্লেখ্য, বাংলাদেশের পরিবেশকর্মী শরীফ জামিল ২০০৯ সাল থেকে বুড়িগঙ্গা রিভারকিপার হিসাবে বুড়িগঙ্গা নদীকে দুষণ ও দখলমুক্ত করে নদীর প্রাণ ফিরিয়ে আনার লক্ষ্যে কাজ শুরু করেন। তিনি ২০১৫ সাল থেকে ওয়াটারকিপার্স বাংলাদেশ-এর সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি পরিবেশ ও মানবাধিকার রক্ষার নানারকম নাগরিক প্রয়াসের সঙ্গে যুক্ত। ধরিত্রীরক্ষায় আমরা’র (ধরা) সদস্য সচিব হিসেবে তিনি পরিবেশ ও জলবায়ুপরিবর্তন বিষয়ে স্থানীয়, জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে ভূমিকা পালন করছেন।