খেলাধুলা

৫ বছর পর ভারত সফরে যাচ্ছে বাংলাদেশ

ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই) আজ বৃহস্পতিবার ২০২৪-২০২৫ মৌসুমে ঘরের মাঠে তাদের সিরিজগুলোর সূচি প্রকাশ করেছে। টিম ইন্ডিয়া তাদের মৌসুম শুরু করবে বাংলাদেশের বিপক্ষে দুই সিরিজ খেলে। এরপর তারা নিউ জিল্যান্ড ও ইংল্যান্ডের বিপক্ষেও সিরিজ খেলবে।

বাংলাদেশের বিপক্ষে ভারত দুই ম্যাচের টেস্ট সিরিজ ও তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলবে। এর মধ্য দিয়ে প্রায় পাঁচ বছর পর ভারতের মাটিতে দ্বিপাক্ষিক কোনো সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ। সবশেষ ২০১৯-২০২০ সালে টেস্ট সিরিজ খেলতে ভারত সফর করেছিল লাল-সবুজের প্রতিনিধিরা।

ভারতের বিপক্ষে এই সফরে বাংলাদেশের টেস্ট সিরিজ শুরু হবে ১৯ সেপ্টেম্বর চেন্নাইতে। এরপর ২৭ সেপ্টেম্বর কানপুরে হবে সিরিজের দ্বিতীয় টেস্ট।

টেস্ট সিরিজ শেষে তিনটি টি-টোয়েন্টি হবে তিন ভেন্যুতে। ০৬ অক্টোবর ধর্মশালায় হবে প্রথম টি-টোয়েন্টি। এরপর ০৯ অক্টোবর দিল্লিতে হবে দ্বিতীয়টি। আর ১২ অক্টোবর হায়দরাবাদে হবে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি।

এরপর তারা ১৬ অক্টোবর থেকে ৫ নভেম্বরের মধ্যে নিউ জিল্যান্ডের বিপক্ষে ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেলবে। আর ২০২৫ সালের ২২ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে খেলবে ৫ ম্যাচ টি-টোয়েন্টি ও ৩ ম্যাচ ওয়ানডে সিরিজ।

সবশেষ সফরে ইন্দোরে প্রথম টেস্টে বাংলাদেশ হেরেছিল ইনিংস ও ১৩০ রানে। এরপর কলকাতা টেস্টে তারা হার মানে ইনিংস ও ৪৬ রানে।