খেলাধুলা

জিয়াউরের আকস্মিক মৃত্যুতে ক্রীড়াঙ্গন স্তব্ধ

বয়সটা কেবল ৫০ হয়েছিল। শুক্রবার যখন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান দাবা ফেডারেশনে এসেছিলেন তখন কেউ কি ভাবতে পেরেছিল এটাই তার শেষ যাত্রা!

জাতীয় দাবার ১২তম রাউন্ডের খেলা চলছিল। জিয়াউরের প্রতিপক্ষ ছিল আরেক গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজিব। খেলা চলাকালীন হঠাৎ মাটিতে লুটিয়ে পড়েন জিয়াউর। দ্রুত তাকে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তাদের ভাষ্যমতে, প্রায় ১৫ মিনিট চিকিৎসকরা জিয়াউরের পালস খুঁজে পাননি। হাসপাতালে নেয়ার আগেই তিনি মারা গেছেন। আকস্মিক এই মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রীড়াঙ্গনে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

আজ শুক্রবার এক শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, ‘গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের মৃত্যু ক্রীড়াঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। ’

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেন, ‘বাংলাদেশে দাবার উন্নয়নে তার অবদান এদেশের ক্রীড়াঙ্গনে চিরস্মরণীয় হয়ে থাকবে।’

তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। এদিকে, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বলেন, ‘বিখ্যাত দাবাড়ু গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান দেশের একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দাবাড়ু ছিলেন। দেশের দাবার উন্নয়ন তথা গোটা ক্রীড়াঙ্গনে তার অনবদ্য অবদানের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তার মৃত্যু দেশের ক্রীড়াঙ্গনের জন্য এক অপূরণীয় ক্ষতি। আমি তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।’

দাবা ফেডারেশন, বাংলাদেশ ফুটবল ফেডারেশন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড, বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন, বিএসপিএ, মোহামেডান স্পোর্টিং ক্লাব শোক প্রকাশ করেছে। আগামীকাল ১১টায়  গ্র‍্যান্ডমাস্টার জিয়াউর রহমানের প্রথম জানাযা সকাল ১১টায় বাংলাদেশ দাবা ফেডারেশনের নিচ তলায় অনুষ্ঠিত হবে। এরপর দুপুরে চিরশায়িত করা হবে হবে।