সারা বাংলা

নরসিংদীতে কারখানায় বিস্ফোরণে দগ্ধ ৬

নরসিংদীর বেলাবোতে বিটুমিন তেল উৎপাদনকারী একটি কারখানায় বিস্ফোরণ হয়েছে। এতে ছয় জন দগ্ধ হয়েছেন। এদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। আহতদের ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। 

শুক্রবার (৫ জুলাই) বিকেল ৪টার দিকে উপজেলার দুলালকান্দি এলাকায় চায়না ইন্টান্যাশনাল ট্রেডিং কোম্পানি লিমিটেডের কারখানাটিতে বিস্ফোরণ হয়। রাত ১১টার দিকে বিষয়টি জানাজানি হয়।

ঘটনার পর আশপাশের লোকজন এগিয়ে গেলেও তাদের কারখানার ভেতরে ঢুকতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন স্থানীয়রা।

কারখানার কর্মকর্তা সাজ্জাত হোসেন সৌরভ জানান, এই কারখাতাটিতে বিটুমিন তৈরি করা হয়। গতকাল কারখানার বয়লার থেকে এক জাতীয় পাউডার বের করা হয়। আশঙ্কা করা হচ্ছে, পাউডার ধার্য পদার্থ ছিল। কারখানাটিতে ভারী মেশিনারিজ সরানোর জন্য শুক্রবার বিকেলে একটি ক্রেন বসানো হচ্ছিল। এ জন্য ওয়েলডিং মেশিন দিয়ে কাজ করা হয়। সেসময় আগুনের ফুলকি থেকে বয়লারে আগুন লাগে। বয়লারের সমনে থাকা ছয় জন শ্রমিক দগ্ধ হন।

তিনি আরও জানান, দগ্ধদের উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। এদের মধ্যে মাসুদ নামে একজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন চিকিৎসক। তার দুই হাত পিঠ ও পেটের অংশ পুড়ে গেছে। বাকিরা অনেকটাই ভালো। 

বেলাবো থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আজিজুর রহমান জানান, দুলালকান্দি এলাকায় চায়না ইন্টান্যাশনাল ট্রেড্রিং কোম্পানি লিমিটেড নামে একটি কারখানায় বিস্ফোরণ হয়। ঘটনার পরপরই কর্তৃপক্ষ নিজ উদ্যেগে দগ্ধদের ঢাকায় নিয়ে যায়। রাতে আমরা বিষয়টি জানেতে পেরেছি।