খেলাধুলা

ভিনিসিউসকে ছাড়া যেমন হতে পারে ব্রাজিল দল

কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনালে দলের সেরা তারকা ভিনিসিউস জুনিয়রকে ছাড়াই খেলতে হবে ব্রাজিলকে। কলম্বিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে হলুদ কার্ড দেখে কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে গেছেন ব্রাজিলের আক্রমণভাগের এই খেলোয়াড়। তাতে প্রশ্ন জেগেছে, ভিনিসিউসকে ছাড়া কেমন হবে ব্রাজিলের একাদশ?

উরুগুয়ের বিপক্ষে ম্যাচটি ব্রাজিলের জন্য বেশ কঠিন হবে সেটা বলা যায়। কেননা, এবারের আসরে দুর্দান্ত গতিতে ছুটছে উরুগুয়ে। বিপরীতে ব্রাজিল নিজেদের খেলার আসল ছন্দটা খুঁজে ফিরছে। জিততে হলে উরুগুয়ের বিপক্ষে সেরা একাদশই নামাতে হবে ব্রাজিলকে। সে হিসেবে ভিনিসিউসের বিকল্প হিসেবে আসতে পারেন এনড্রিক।

ফাইনালে দলের মাঝমাঠের নেতৃত্বে দিতে পারেন ব্রুনো গিমারেস, জোয়াও গোমেজ ও লুকাস পাকোতা। ফরোয়ার্ড লাইনে আগের মতোই থাকছেন রাফিনহা ও রদ্রিগো। তাদের সঙ্গে দেখা যেতে পারে এনড্রিককে। তাকে দেখা যেতে পারে সেন্টার ফরোয়ার্ডের ভূমিকায়।

এনড্রিক যদি সেন্টারে থাকেন, রাফিনিয়াকে দেখা যেতে পারে মাঠের ডানদিকে। রদ্রিগো খেলবেন বামদিকে।  সে হিসেবে মূল কাজটা করতে হবে রাফিনিয়া ও রদ্রিগোকে। তাতে সেন্টারে বলের যোগান পেলে বাজিমাত করে দিতে পারেন এনড্রিক।

তবে দরিভালের হাতে বিকল্প আছে আরও। গ্যাব্রিয়েল মার্টিনেল্লির মতো খেলোয়াড়কে কোপা আমেরিকায় এখনও ব্যবহারই করেননি ব্রাজিলের কোচ। আছেন স্যাভিওর মতো তরুণ তুর্কিও। ম্যাচের মোড় ঘুরিয়ে দেয়ার সামর্থ আছে তাদেরও। বাকিটা দেখা যাবে ম্যাচের দিন।