খেলাধুলা

পানামাকে গোল বন্যায় ভাসিয়ে সেমি-ফাইনালে কলম্বিয়া

কোপা আমেরিকার এবারের আসর জুড়ে কলম্বিয়া দেখিয়েছে তাদের সহজাত ফুটবল শৈলী। আক্রমণাত্মক ফুটবলে তারা ভাসিয়ে দিয়েছে প্রতিপক্ষকে। কোয়ার্টার ফাইনালেও দেখা গেল সহজাত খেলা। তাতে স্রেফ উড়ে গেছে পানামা। তাদেরকে ৪-০ গোলের বন্যায় ভাসিয়ে সেমি-ফাইনালের টিকিট কেটেছে মার্সেলো বিয়েলসার শিষ্যরা।

গেল দুই বছর কোনো আন্তর্জাতিক ম্যাচে হারেনি কলম্বিয়া। এই জয়ে টানা ২৭ ম্যাচে অপরাজিত থাকলো তারা। ম্যাচের শুরু থেকেঅ দাপট দেখিয়ে ৫২ শতাংশ বল দখলে রাখে তারা। বিপরীতে ৪৮ শতাংশ বল পায় পানামা। গোলপোস্ট বরাবর ৭টি শট নিয়ে ৩টিই জালে জড়ায় কলম্বিয়া। বিপরীতে পানামা ১৪ শটের ৩টি লক্ষ্যে রাখলেও জাল খুঁজে পায়নি একটিও!

কোপার আসরে প্রথমবার কোয়ার্টারে ওঠা পানামার বিপক্ষে ম্যাচের শুরু থেকেই দাপটের সাথে খেলেছে কলম্বিয়া। ম্যাচের মাত্র ৬ মিনিটের মাথায় লিড নেয় তারা। জেমস রদ্রিগেজের বাড়ানো বলে গোল করে দলকে এগিয়ে দেন জন করডোবা। ১৫ মিনিটের মাথায় পেনাল্টি পায় কলম্বিয়া। সেখান থেকে গোল করে ব্যবধান দ্বিগুণ করেন রদ্রিগেজ।

৪১ মিনিটে তৃতীয় গোল করে দলের জয় অনেকটাই নিশ্চিত করেন লুইস দিয়াজ। এই গোলেও অ্যাসিস্ট ছিল রদ্রিগেজের। এরপর আর কোনো গোল না হওয়ায় ৩-০ গোলের লিড নিয়েই বিরতিতে যায় কলম্বিয়া।

বিরতির পরেও ম্যাচে নিজেদের আধিপত্য বজায় রেখেছে কলম্বিয়া। তাতে ৭০ মিনিটে আসে চতুর্থ গোল। মুনোজের বাড়ানো বলে গোল করেন রিচার্ড রিওস। এরপর ম্যাচের ৯৪ মিনিটে আবারও পেনাল্টি পায় কলম্বিয়া। স্পটকিক থেকে ম্যাচের পঞ্চম গোল করেন মিগুয়েল বোরজা। শেষ পর্যন্ত ৫-০ গোলের বিশাল জয় নিয়েই সেমিতে পা রাখে কলম্বিয়া।

এক গোল ও দুই অ্যাসিস্টে ম্যাচসেরা হয়েছেন কলম্বিয়ার অধিনায়ক জেমস রদ্রিগেজ। এই নিয়ে এবারের আসরে তার অ্যাসিস্ট মোট ৫টি। এবারের কোপার ৪ ম্যাচেই ম্যাচসেরা হয়েছে তিনি।