খেলাধুলা

জাতীয় দলের আগে পাকিস্তান যেতে পারেন মুশফিক-মুমিনুল!

আগস্টে দুইবার পাকিস্তান যেতে পারেন মুশফিকুর রহিম ও মুমিনুল হক। জাতীয় দলের জার্সিতে টেস্ট খেলতে তাদের পাকিস্তান যাওয়া নিশ্চিত। সুযোগ রয়েছে ‘এ’ দলের হয়েও পাকিস্তান সফর করার। যে সিদ্ধান্ত তাদের দুজনের ওপর ছেড়ে দিয়েছেন সংশ্লিষ্টরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পর জাতীয় দলের ক্রিকেটাররা বিশ্রামে রয়েছেন। কিছুদিনের মধ্যেই তারা মাঠে ফিরবেন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে খেলার বাইরে যারা আছেন তারা বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে যোগ দেবেন।

পাকিস্তানে আগস্টের শেষ সপ্তাহে দুটি টেস্ট খেলবে জাতীয় দল। যা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। এরপর ভারতের মাটিতে দুই টেস্ট, ওয়েস্ট ইন্ডিজে দুই টেস্টও আছে বাংলাদেশের। মাঝে দক্ষিণ আফ্রিকাকে আতিথেয়তা দেবে বাংলাদেশ। আগস্ট থেকে নভেম্বর পর্যন্ত বাংলাদেশ টেস্ট চ্যাম্পিয়নশিপের আট টেস্ট খেলবে মুশফিক, মুমিনুলরা। তাদের প্রস্তুতি ঠিকঠাক হচ্ছে কিনা সেটাই বিরাট প্রশ্নের।

টেস্ট দলের নিয়মিত ক্রিকেটাররা এরই মধ্যে বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে ছিলেন। সামনে ক্যাম্প শুরু হলে আবারও তারা যোগ দেবেন। এই ক্যাম্পের ক্রিকেটারদের নিয়ে ‘এ’ দল গঠন করে আগস্টের শুরুতে পাকিস্তান পাঠাবে বিসিবি। সেখানে দুটি চার দিনের ম্যাচ ও তিনটি এক দিনের ম্যাচ খেলতে যাবে ‘এ’ দল। শুরুতেই থাকবে চার দিনের ম্যাচ।

মুশফিক ও মুমিনুলের সুযোগ রয়েছে পাকিস্তানে গিয়ে এই দুটি চারদিনের ম্যাচ খেলার। ‘এ’ দলের হয়ে তাদের সফরের দরজা খোলা। তবে তারা খেলবেন কিনা সিদ্ধান্তটা তাদের ওপর ছেড়ে দিয়েছেন সংশ্লিষ্টরা। দুই অভিজ্ঞ ক্রিকেটার যদি মনে করেন চট্টগ্রামে প্রস্তুতি ম্যাচ এবং ব্যক্তিগত অনুশীলন পাকিস্তান সফরের টেস্ট প্রস্তুতিতে যথেষ্ট তাহলে ‘এ’ দলের হয়ে সফরে যাবেন না।

দুই ভাগে ভাগ হয়ে চট্টগ্রামে বেশ কয়েকটি চারদিনের ম্যাচ আয়োজন করা হচ্ছে। টেস্ট প্রস্তুতিতে যা কাজে দেবে বলে বিশ্বাস করে টিম ম্যানেজমেন্ট।

বিসিবি ১০ আগস্ট পর্যন্ত ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজি লিগ খেলার অনুমতি দিয়েছে।