খেলাধুলা

মোশতাককে নিয়ে অনিশ্চয়তায় বিসিবিও

বিশ্বকাপের পর পরিচালনা পর্ষদের সভায় পাকিস্তানের কিংবদন্তী স্পিন কোচ মোশতাক আহমেদের সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর মাঝেই ইংল্যান্ডের সঙ্গে মোশতাকের ডিসেম্বর পর্যন্ত কাজের বিষয়টি সামনে আসে।

সামনেই আছে বাংলাদেশের পাকিস্তান সফর। দুই ম্যাচের টেস্ট সিরিজে মোশতাককে কি পাবে বাংলাদেশ? এ ছাড়া দীর্ঘমেয়াদী চুক্তি হবে কি না? বিষয়গুলো নিয়ে অনিশ্চয়তায় আছে খোদ নিয়ন্ত্রক সংস্থা বিসিবিও।

প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন তারা দীর্ঘ মেয়াদি পরিকল্পনার কথা ভাবছেন, এ ছাড়া ইংল্যান্ডের সঙ্গে চুক্তি থাকাকালীন সময় বের করতে পারলেও যোগ দেবেন।

বিসিবির প্রধান নির্বাহী বলেন, ‘এই মুহূর্তে আমি নির্দিষ্ট করে বলতে পারব না। তবে আমাদের সঙ্গে মোশতাক আহমেদের যে যোগাযোগ হয়েছে, তার কাছ থেকে আমরা একটা নির্দিষ্ট দিন চেয়েছিলাম। তখন সেটা সম্ভব ছিল না উনার পক্ষে। কারণ, আগে থেকেই তার কিছু চুক্তি করা ছিল।’

‘আপনারা দেখছেন যে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের সঙ্গে যেটা আছে এবং আরও কিছু চুক্তি তার আছে। তখন আমরা শুধু টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে ওইটুক পর্যন্ত তার সঙ্গে চুক্তি করি। তার সঙ্গে আজকেও কথা হয়েছে’ -আরও যোগ করেন নিজাম উদ্দিন।

পাকিস্তানের বিপক্ষে সিরিজে মোশতাক থাকবেন কী না প্রশ্নের উত্তরে নিজাম উদ্দিনের উত্তর, ‘উনার ডিসেম্বর পর্যন্ত আগের কিছু চুক্তি করা আছে। এর বাইরে যে সময়টা তিনি বাংলাদেশকে দিতে পারবেন, সে সময়টা তিনি বাংলাদেশকে দিবেন। সঙ্গে তাঁর সঙ্গে আমাদের দীর্ঘমেয়াদী চুক্তির ব্যাপারে কথা হচ্ছে।’

বিসিবি মোশতাকের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। তাকে বাংলাদেশের সবগুলো সিরিজের সূচী পাঠানো হয়েছে, ‘আমরা আমাদের সামনের সিরিজগুলোর সূচি পাঠিয়েছি। সেটা উনি দেখছেন। দেখে যত তাড়াতাড়ি সম্ভব তিনি জানাবেন।’

গত এপ্রিলে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত মোশতাকের সঙ্গে চুক্তি করে বিসিবি। তার অধীনে রিশাদ হোসেনরা ভালো করায় চুক্তি বাড়াতে আগ্রহী হয় বোর্ড।

‘গত সংবাদ সম্মেলনে আমাদের প্রেসিডেন্ট মহাদয় জানিয়েছেন, আমরা তার ব্যাপারে আগ্রহী। যেহেতু তার দিক থেকেও ইতিবাচক সাড়া পাচ্ছি, আমরা আপাতত তাঁকে নিয়ে চিন্তা করছি। আমাদের একটা নির্দিষ্ট সংখ্যক দিন চাইব’ -বলেছেন বিসিবির প্রধান নির্বাহী।