খেলাধুলা

টেস্ট দল ছয়-সাতটিতে কমিয়ে আনার প্রস্তাব শাস্ত্রীর

টেস্ট ক্রিকেটকে ছয় বা সাতটি দলের মধ্যে সীমাবদ্ধ রাখা এবং বিশ ওভারের ফরম্যাটকে খেলাকে ছড়িয়ে দেওয়ার বাহন হিসেবে ব্যবহার করার পরামর্শ দিয়েছেন ভারতের বিশ্বকাপজয়ী ক্রিকেটার ও ধারাভাষ্যকার রবি শাস্ত্রী। মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি) আয়োজিত এক মতবিনিময় সভায় শাস্ত্রী এমন প্রস্তাব দেন।

ভারত, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বাইরে টেস্ট ক্রিকেটের প্রতি আবেদন অনেকটাই কমে গেছে বলে মনে করেন শাস্ত্রী। সঙ্গে টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি লিগের চাহিদা বেড়ে যাওয়ায় সেদিকেই মনোযোগ দেওয়ার কথা বলেছেন তিনি।  তবে টেস্ট ক্রিকেটে বড় দলগুলো রোমাঞ্চকর, চিত্তাকর্ষক এবং অ্যাকশনে ভরপুর ম্যাচ উপহার দেয় বলে নিয়মিত তাদের খেলার পক্ষে শাস্ত্রী। টেস্ট ক্রিকেটের এই ধারা অব্যাহত রাখতে কেবল বড় দলগুলোকেই দেখতে চান তিনি। লর্ডসে মেরিলিবোন ক্রিকেট ক্লাব আয়োজিত ‘ওয়ার্ল্ড ক্রিকেট কানেক্টস’ মতবিনিময় সভায় শাস্ত্রী বলেছেন, ‘আপনার যখন মান থাকে না, আপনার রেটিং যখন কমে যায় এবং গ্যালারিতে তেমন দর্শক থাকে না…তখন এই ক্রিকেট অর্থহীন। স্পোর্টস কখনোই এটা অ্যালাউ করে না।’

‘আপনার ১২ টেস্ট দল আছে। সেটাকে ছয় বা সাত দলে নামিয়ে আনুন। সঙ্গে প্রমোশন এবং রেলিগেশন প্রক্রিয়া চালু করুন। আপনি ক্রিকেটকে অন্য ফরম্যাট দিয়ে ছড়িয়ে দিন। যেমন টি-টোয়েন্টি ক্রিকেট দিয়ে করা সম্ভব।’ - যোগ করেন ভারতের সাবেক কোচ।