খেলাধুলা

শেষ গন্তব্যে এসে না কাঁদার চেষ্টায় অ্যান্ডারসন

শেষের গন্তব্যে চলে এসেছেন জেমস অ্যান্ডারসন। টেস্ট ক্রিকেটে পেসারদের মধ্যে সর্বোচ্চ উইকেট শিকারি এবং সব মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ইংল্যান্ডের পেসার অ্যান্ডারসন আর একটি টেস্ট খেলে বিদায় বলবেন আন্তর্জাতিক ক্রিকেটকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০ জুলাই শুরু হচ্ছে লর্ডস টেস্ট। অ্যান্ডারসন এই টেস্ট খেলেই বিদায় বলবেন।

৪১ বছর বয়সী পেসারের ২০০৩ সালে লর্ডসে অভিষেক হয়েছিল জিম্বাবুয়ের বিপক্ষে। ২১ বছর পর সেই লর্ডসেই ক্যারিয়ারের শেষ বল করতে যাচ্ছেন অ্যান্ডারসন। ১৮ মাস পর রয়েছে অ্যাশেজ। তখন অ্যান্ডারসনের বয়স হয়ে যাবে ৪৩ এর কাছাকাছি। ভবিষ্যতের চিন্তায় ডানহাতি পেসার নিজ থেকেই সরে যাচ্ছেন।

নিজের শেষ ম্যাচ এবং ম্যাচের আগে শেষ সংবাদ সম্মেলনে এসে বেশ আবেগতাড়িত অ্যান্ডারসন। তবে নিজের অবসরকে পাশ কাটিয়ে অ্যান্ডারসন খেলায় মনোযোগ রাখছেন।

‘আমি আমার থেকে বেশি খেলায় মনোযোগ দেওয়ার চেষ্টা করছি। আমি এমন সময়ে কেমন অনুভব করতে পারি সেটা বোঝা কঠিন। এজন্য যতটা সম্ভব খেলায় মনোযোগ রাখছি। এ সপ্তাহে আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ভালো খেলা,  ভালো বোলিং করা ও ম্যাচটা জেতা। আমি নিশ্চিত আমার অনুভূতিতে বড় প্রভাব রাখবে। কিন্তু এই মুহূর্তে আমি সত্যিই কাঁদার চেয়ে নিজের কাজে মনোযোগ দেওয়ার চেষ্টা করছি।’

‘এই ম্যাচে অবদান রাখতে পারলেই আমি খুশি। ঠিক এ কারণেই আমি এতোটা বছর খেলেছি। অভিজ্ঞ হয়েছি। সিরিজ জিতেছি, ম্যাচ জিতেছি, ড্রেসিংরুমে আনন্দ উদযাপন করেছি এবং বিয়ার ভাগাভাগি করেছি সবার সঙ্গে। কারণ, আমরা জানতাম প্রতিটি সাফল্যের পেছনে, প্রতিটি লক্ষ্যে পৌঁছানোর জন্য প্রত্যেকে কতটা পরিশ্রম করেছে। এই টেস্ট শেষে আমি বাকিদের সঙ্গে বসে বিয়ার পান করতে করতে আমাদের জয় উপভোগ করতে পারব।’ - যোগ করেন অ্যান্ডারসন।

অ্যান্ডারসন ৭০০ উইকেট নিয়ে টেস্ট ক্রিকেটে উইকেট শিকারিদের তালিকায় তিনে অবস্থান করছেন। তার উপরে আছেন কেবল শেন ওয়ার্ন ও মুত্তিয়া মুরালিধরন। ওয়ার্ন ৭০৮ এবং মুরালিধরন ৮০০ উইকেট পেয়েছেন। অ্যান্ডারসন নিজেকে কোথায় নিয়ে যেতে পারেন সেটাই দেখার।

অ্যান্ডারসনের পর পেসারদের তালিকায় পরের স্থানে আছেন স্টুয়ার্ট ব্রড (৬০৪)। তার থেকে ৯৬ উইকেট এগিয়ে অ্যান্ডারসন।