খেলাধুলা

রোহিতকে পেছনে ফেলে আইসিসির মাসসেরা বুমরাহ

বিশ্বকাপ জয়ী অধিনায়ক রোহিত শর্মা ও সর্বোচ্চ রান সংগ্রাহক রহমানুল্লাহ গুরবাজকে পেছনে ফেলে আইসিসি মাসসেরা খেলোয়াড় হয়েছেন জাসপ্রিত বুমরাহ। আজ মঙ্গলবার (০৯ জুলাই, ২০২৪) বিকেলে আইসিসি জুন মাসের সেরা খেলোয়াড় হিসেবে বুমরাহর নাম প্রকাশ করে। শুধু বুমরাহ নন, নারী বিভাগে জুন মাসের সেরা হয়েছেন আরেক ভারতীয় ক্রিকেটার স্মৃতি মান্ধানা। এবারই প্রথম কোনো দেশের নারী ও পুরুষ ক্রিকেটার আইসিসির একই মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন।

বুমরাহ টি-টোয়েন্টি বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা খেলোয়াড় হয়েছিলেন। ৩০ বছর বয়সী এই পেসার ৮ ম্যাচ খেলে নিয়েছিলেন ১৫ উইকেট। গড় ছিল ৮.২৬ এবং ইকোনোমি ছিল ৪.১৭।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে বুমরাহ ৬ রানের বিনিময়ে ২ উইকেট নিয়েছিলেন। এরপর পাকিস্তানের বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়াইয়ের ম্যাচে দুর্দান্ত বোলিং করে মাত্র ১৪ রান দিয়ে নিয়েছিলেন ৩ উইকেট। সুপার এইটে তিনি নেন আরও ৬ উইকেট। সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১২ রানে নিয়েছিলেন ২ উইকেট। আর ফাইনালে ১৮ রানের বিনিময়ে ২ উইকেট নিয়ে দক্ষিণ আফ্রিকার জন্য রান তাড়া করে জেতাটা কঠিন করে ফেলেন এবং শেষ পর্যন্ত ১৭ বছর পর ভারত টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জয়ের স্বাদ পায়।

বুমরাহ টুর্নামেন্ট সেরা হওয়ার পাশাপাশি এবার আইসিসিরও পুরস্কার পেলেন। এটা তার দ্বিতীয় আইসিসি পুরস্কার। এ নিয়ে কোহলির সমান দুইবার তিনি আইসিসির মাসসেরা খেলোয়াড় হওয়ার পুরস্কার জিতলেন।

মাসসেরা খেলোয়াড় হয়ে বুমরাহ বলেন, ‘আইসিসির জুন মাসের সেরা খেলোয়াড় হয়ে আমি খুবই আনন্দিত। যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজে স্মরণীয় কয়েকটা সপ্তাহ কাটানোর পর এমন একটা পুরস্কার জেতা আমার জন্য বিশেষ সম্মানের। দল হিসেবে আমাদের অনেক উদযাপন করার উপলক্ষ্য ছিল। সেখানে আরও একটি উপলক্ষ্য যোগ হলো আমার এই ব্যক্তিগত অর্জনে।’

‘আমি আমার পরিবার, সকল সতীর্থ, কোচ এবং ভক্ত-সমর্থকদের ধন্যবাদ দিতে চাই। ধন্যবাদ দিতে চাই তাদের যারা আমাকে ভোট দিয়েছিলেন। তাদের এমন অক্লান্ত সমর্থন আমাকে আরও উজ্জীবিত করে জাতীয় দলের জার্সি গায়ে সেরাটা দিতে।’