খেলাধুলা

ইংল্যান্ড ইউরো জিতলে বিশেষ ছুটি, সাউথগেট নাইটহুড

নেদারল্যান্ডসকে হারিয়ে ইউরো-২০২৪ এর ফাইনালে উঠেছে ইংল্যান্ড। আরও একবার ৫৮ বছরের অপেক্ষার পালা ঘোচানোর সুযোগ। এবার স্পেনকে হারিয়ে ১৯৬৬ সালের পর ইংল্যান্ড যদি মেজর কোনো শিরোপা জিততে পারে তাহলে কেমন হবে সেটার উদযাপন?

ইংল্যান্ডের ভক্ত-সমর্থকরা অবশ্য দাবি জানিয়েছেন দারুণ কিছুর। ইংল্যান্ড যদি এবার ইউরো জিতে তাহলে বিশেষ সাধারণ ছুটি ঘোষণার পাশাপাশি কোচ গ্যারেথ সাউথগেটকে নাইটহুড উপাধি দেওয়ার দাবি তুলেছেন তারা।

সেক্ষেত্রে স্থানীয় সময় সোমবার (১৫ জুলাই) বিশেষ ব্যাংক হলিডে ঘোষণা করার দাবি তুলেছেন তারা। শুধু তাই নয়, এক জরিপে ৬০ শতাংশ ইংল্যান্ড সমর্থক প্রধানমন্ত্রী কিয়ের স্টারমারকে ‘ন্যাশনাল পার্টি’ আয়োজনের ঘোষণাও দিতে দাবি তুলেছেন। সেক্ষেত্রে সোমবার সকাল থেকে রাত পর্যন্ত বিশেষ ছুটির দিন ঘোষণা করে উদযাপন চলবে ইংল্যান্ড জুড়ে। এমনকি পরদিনও চলবে।

প্রধানমন্ত্রী অবশ্য এক টুইট বার্তায় ব্যাংক হলিডের ঘোষণা দিয়েছেন। সেখানে তিনি লিখেছেন, ‘ইংল্যান্ড বিশ্বকাপ জেতার প্রায় ৬০ বছর হয়ে গেছে। আমি কখনই কোন কিছু নিয়ে সন্তুষ্ট নই, অভিযোগ নেই কোনো। তবে সিংহরা যদি এবার ট্রফিটি বাড়ি নিয়ে আসে তবে একটি দারুণ উদযাপনের ব্যাংক হলিডে হওয়া উচিত।’

তিনি আরও বলেন, ‘তারা যদি জিততে পারে তাহলে সত্যিকার অর্থেই এটি হবে ঐতিহাসিক একটি মুহূর্ত। আর এই মুহূর্তকে উদযাপন করার জন্য অবশ্যই দিনব্যাপী আয়োজন থাকবে।’

এদিকে, জরিপে ৩৯ শতাংশ সমর্থক দাবি তুলেছেন ইংল্যান্ড ইউরো জিতুক কিংবা না জিতুক সাউথগেটকে যেন নাইটহুড উপাধি দেওয়া হয়। তাহলে তিনি হয়ে যাবেন স্যার গ্যারেথ সাউথগেট।

অবশ্য গেল ৮ বছরে বিশ্বকাপ ও ইউরোতে সাউথগেটের নেতৃত্বে ইংল্যান্ড যে পারফরম্যান্স করেছে তাতে এই কোচ নাইটহুড পেতেই পারেন। সাউথগেট ২০১৮ বিশ্বকাপে ইংল্যান্ডকে সেমিফাইনালে তুলেছিলেন। ২০২২ বিশ্বকাপে তুলেছিলেন কোয়ার্টার ফাইনালে। তার তত্ত্বাবধানে ২০২০ ইউরোর ফাইনাল খেলে রানার্স-আপ হয়েছিল কেইন-ফোডেনরা। এরপর ২০২৪ আসরেরও ফাইনালে উঠেছে তারা।

এছাড়া উয়েফা ন্যাশন্স লিগের প্রথম আসরে তার তত্ত্বাবধানে তৃতীয় হয়েছিল থ্রি লায়ন্সরা।