মিডিয়া

সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদ বিএফইউজে-ডিইউজে’র 

রাজধানীর শাহবাগে কোটা সংস্কার আন্দোলনের সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হয়েছেন সময় টেলিভিশনের অ্যাসোসিয়েট সিনিয়র রিপোর্টার ত্বোহা খান তামিম এবং জ্যেষ্ঠ চিত্র সাংবাদিক সামছুল আরেফিন প্রিন্স, সুমন সরকার ও সালাউদ্দিন আল মামুন। এ হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)। 

শুক্রবার (১২ জুলাই) বিএফইউজে’র সভাপতি ওমর ফারুক ও মহাসচিব দীপ আজাদ এবং ডিইউজে’র সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন যৌথ  বিবৃতিতে এ দাবি জানিয়েছেন। 

বিবৃতিতে সাংবাদিক নেতারা বলেন, পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর যে হামলা হয়েছে, তা অত্যন্ত নিন্দনীয়। এ হামলার সঙ্গে যারা জড়িত, অবিলম্বে তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে। 

সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলার শিকার হলে তা মেনে নেওয়া যায় না, উল্লেখ করে বিএফইউজে ও ডিইউজে’র নেতারা বলেন, শিক্ষার্থীদের কাছ থেকে সাংবাদিকসমাজ ‘সন্ত্রাসীদের মতো আচরণ’ প্রত্যাশা করে না। স্বাধীনভাবে যেন সাংবাদিকরা তাদের পেশাগত দায়িত্ব পালন করতে পারেন, সংশ্লিষ্ট সকল মহলকেই তার নিশ্চয়তা দিতে হবে। 

যৌথ বিবৃতিতে তারা আরও বলেন, এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি ঘটলে এবং এর সুষ্ঠু তদন্ত ও বিচার না হলে সাংবাদিকসমাজ রাজপথে ওই সন্ত্রাসীদের বিরুদ্ধে নামতে বাধ্য হবে।