পজিটিভ বাংলাদেশ

ছাদবাগানে সফল কৃষি কর্মকর্তা শামীম

ছাদবাগান গড়ে সফল হয়েছেন হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার দ্বিমুড়া কৃষি ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা শামীমুল হক শামীম। এখন অনেকেই জানেন তার শখের ছাদবাগানের কথা। বসবাসের একতলা ভবনের ছাদে শোভা পাচ্ছে দৃষ্টিনন্দন এই বাগান।

এতে স্থান পেয়েছে ড্রাগন ফল, ডালিম, পেয়ারা, বল সুন্দরী কুল, লেবু, পেঁপে, মাল্টা, তিন ফল, বেগুন, শিম, পুঁইশাক, কলমি শাক, মিষ্টি আলু শাক, কাঁচা মরিচ, বিলাতি ধনিয়া, বরবটি, বারোমাসি সজিনা, মেহেদী গাছ, তুলসী পাতা, এ্যালোভেরা, বস্তার মাঝে আদা, হলুদ ও মসলা গাছসহ নানা প্রজাতির ফল, ফুল ও ভেষজ গাছ।

সরেজমিনে দেখা গেছে, উপজেলার মিরপুর বাজার এলাকায় শামীমুল হক শামীমের এই ছাদবাগানের বয়স ৩ বছর। বর্তমানে তার বাগানে শতাধিক গাছ রয়েছে। গাছে গাছে ফল ও ফুল আসছে। এসব ফল খেতেও সুস্বাদু। ফল, ফুল ও ভেষজ গাছ চাষে তিনি কেমিক্যাল ব্যবহার করেন না। চাকরির পাশাপাশি তিনি শখের ছাদ বাগানের পরিচর্যায়ও সময় দেন। প্রয়োজনে শ্রমিকদের দিয়েও পরিচর্যা করান।

শামীমুল হক শামীম বলেন, শুধু ছাদের উপরে নয়, নিচে ভবনের চারপাশেও ফলের গাছ রোপণ করেছি। গাছ ছাড়া পরিবেশ চিন্তা করা যায় না। গাছ আমাদের অনেক কিছু দেয়। বিশেষ করে বর্তমান বাজারে কেমিক্যাল মুক্ত ফল পাওয়া কঠিন। তাই পরিবেশবান্ধব গাছের চারা সংগ্রহ করে ছাদ বাগানটি তৈরি করেছি। ফলের পুষ্টিগুণ অনেক। তাই সবার উচিত বাগান গড়ে তোলা।

স্থানীয়রা জানান, ছাদবাগান করে সফলতা পেয়েছেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা শামীমুল হক শামীম। তার ন্যায় আমরাও নিজ নিজ ছাদ ও বাড়ির আঙিনায় সবজি, ফল, ফুল ও ভেষজ গাছের বাগান গড়ে তুলছি।