সারা বাংলা

রাজবাড়ীতে পদ্মার পানি বিপৎসীমার ওপরে

উজানের ঢল ও গত কয়েকদিনের ভারী বর্ষণে রাজবাড়ী জেলার সকল নদ-নদীর পানি বৃদ্ধি পেয়েছে। গত ২৪ ঘণ্টায় গোয়ালন্দের দৌলতদিয়া পয়েন্টে পদ্মা নদীর পানি ৭ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে করে পানিতে নতুন নতুন এলাকা তলিয়ে যাওয়ার খবর পাওয়া গেছে।

শনিবার (১৩ জুলাই) দুপুর ১২টার দিকে দৌলতদিয়া পানি পরিমাপক মোছা. সালমা খাতুন (গেজ পাঠক) এ তথ্য নিশ্চিত করেন।

গেল দুই দিন ধরে পদ্মা ফুলেফেঁপে ওঠায় প্লাবিত হয়েছে রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার নিম্নাঞ্চল। এছাড়াও দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় পদ্মায় ভাঙন দেখা দিয়েছে।

রাজবাড়ী জেলায় পদ্মা নদীর পানি পরিমাপের জন্য জেলা সদরের মহেন্দ্রপুর, পাংশার সেনগ্রাম ও গোয়ালন্দের দৌলতদিয়ায় পৃথক তিনটি গেজ স্টেশন রয়েছে। এর মধ্যে গোয়ালন্দের দৌলতদিয়ায় গত ২৪ ঘণ্টায় ৭ সেন্টিমিটার পানি বেড়ে বিপদসীমার ৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

রাজবাড়ী জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা সৈয়দ আরিফুল হক জানান, বন্যার পূর্বপ্রস্তুতি হিসেবে জেলা প্রশাসকের সভাপতিত্বে সভা করেছেন এবং তাদের ব্যাপক প্রস্তুতিও রয়েছে। 

তিনি আরও জানান, এখন পর্যন্ত জেলার কোথাও বন্যা ও নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার খবর পাননি। তারপরও ১২টি ফ্লাড শেল্টার প্রস্তুতের পাশাপাশি ৬শ মেট্রিকটন চাল ও নগদ ১২ লাখ টাকা মজুত রাখা হয়েছে।