খেলাধুলা

বিদায় বেলায় ‘চাওয়া-পাওয়া’র হিসেবে তৃপ্ত ডি মারিয়া

আর্জেন্টিনার হয়ে লিওনেল মেসি ও অ্যাঞ্জেল ডি মারিয়ার ক্যারিয়ার প্রায় একই সময়ে শুরু। দুজনের ক্যারিয়ারে আক্ষেপের পাল্লাও ছিল সমান ভারী। ডি মারিয়া সব হিসেব-নিকেশ চুকিয়ে দিয়েছেন মেসির সঙ্গেই। জাতীয় দলের হয়ে জিতেছেন কোপা আমেরিকা, বিশ্বকাপ ও ফিনালিসিমা। বিদায় বেলায় জীবনের চাওয়া-পাওয়ার হিসেব মেলাতে গিতে তৃপ্তির গল্প শুনিয়েছেন আর্জেন্টাইন তারকা।

কোপা আমেরিকার আগেই ডি মারিয়া জানিয়ে দিয়েছিলেন, জাতীয় দলের হয়ে এটাই তার শেষ আসর। এরপর আর জাতীয় দলের জার্সিতে দেখা যাবে না আর্জেন্টিনার সর্বকালের অন্যতম সেরা উইঙ্গারকে। ফাইনালে শিরোপার লড়াইয়ে কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। তার আগে ইনস্টাগ্রামে একটি পোস্ট দিয়ে হিসেবনিকেশ মেলাতে শুরু করেছেন ডি মারিয়া।

১৬ বছরের ক্যারিয়ারে আর্জেন্টিনার হয়ে এখন পর্যন্ত ১৪৪টি ম্যাচ খেলেছেন ডি মারিয়া। গোল করেছেন ৩১টি। এর মধ্যে তিনটি গোল লেখা থাকবে ইতিহাসের অক্ষয় কালিতে। ২০২১ সালে কোপা আমেরিকার ফাইনালে তার একমাত্র গোলে শিরোপা জিতেছিল আর্জেন্টিনা, এরপর ২০২২ সালে লা ফিনালিসিমা আর ২০২২ কাতার বিশ্বকাপের ফাইনালেও করেছেন দুটি গোল।

বিদায়ের আগে ইনস্টাগ্রামে প্রিয় সতীর্থ ও বন্ধু মেসির সঙ্গে একটি ছবি দিয়ে জীবনের সকল হিসেব মিলিয়ে তৃপ্তির ঢেকুর তুলেছেন আর্জেন্টিনার আক্ষেপে প্রলেপ দেওয়ার মহানায়ক। ডি মারিয়া লিখেছেন, ‘আমি যা চাইতে পারতাম, জীবন আমাকে তার চেয়ে অনেক বেশি দিয়েছে।’ 

ডি মারিয়ার অবদানের কথা ভুলে যাননি মেসিরাও। কলম্বিয়ার বিপক্ষে ম্যাচের আগে ড্রেসিংরুমে ডি মারিয়াকে উষ্ণ ভালোবাসায় মুড়িয়ে দিয়েছে গোটা দল। অধিনায়ক মেসি তার হাতে তুলে দিয়েছেন ১১ নম্বর জার্সি। যার পিছনে লেখা স্প্যানিশ ভাষায় লেখা, ‘গ্রাসিয়াস ফিদেও’ অর্থাৎ তোমাকে ধন্যবাদ ফিদেও (ডি মারিয়ার ডাকনাম)।