খেলাধুলা

শেষটাও হারলো জিম্বাবুয়ে

ভারতের বিপক্ষে ঘরের মাঠে প্রথম ম্যাচে দারুণ এক জয় পেয়েছিল জিম্বাবুয়ে। তাতে সিরিজ জয়ের স্বপ্ন দেখতে শুরু করেছিল তারা। কিন্তু এরপর টানা চারটি ম্যাচ হেরে ৪-১ ব্যবধানে সিরিজ হারলো শেভরনরা।

আজ রোববার (১৪ জুলাই, ২০২৪) সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে তারা ভারতের কাছে হার মেনেছে ৪২ রানে।

হারারেতে ভারত আজ আগে ব্যাট করতে নেমে অবশ্য খুব বেশি রানের সংগ্রহ পায়নি। ৬ উইকেটে তারা করে ১৬৭ রান। এই রান তাড়া করে জেতা জিম্বাবুয়ের সামর্থের বাইরে ছিল না হয়তো। কিন্তু ভারতের বোলারদের তোপের মুখে ১৮.৩ ওভারে ১২৫ রানেই অলআউট হয়ে যায় তারা।

বল হাতে জিম্বাবুয়ের ইনিংসে ধ্বস নামান পঞ্চম ম্যাচের একাদশে ফেরা মুকেশ কুমার। যিনি ৩.৩ ওভার বল করে ২২ রানের বিনিময়ে নেন ৪টি উইকেট। শিভম দুবে ৪ ওভারে ২৫ রান দিয়ে নেন ২টি উইকেট। ১টি করে উইকেট নেন তুষার দেশপান্ডে, ওয়াশিংটন সুন্দর ও অভিষেক শর্মা।

জিম্বাবুয়ের মাত্র চারজন ব্যাটসম্যান দুই অঙ্কের কোটায় রান করতে পারেন। তার মধ্যে ডিওন মায়ার্স করেন সর্বোচ্চ ৩৪ রান। ৪টি চার ও ১টি ছক্কার মার ছিল তার ইনিংসে। মারুমানি ৫ চারে ২৭ ও ফারাজ আকরাম ১৩ বলে ২ চার ও ২ ছক্কায় করেন আরও ২৭ রান। এছাড়া ১০টি রান করেন ব্রিয়ান বেনেট।

তার আগে ভারতের ইনিংসে ফিফটি করেন সঞ্জু স্যামসন। ৪৫ বলে ১টি চার ও ৪ ছক্কায় ৫৮ রানের ইনিংস খেলেন তিনি। এছাড়া শিভম দুবে ২৬, রিয়ান পরাগ ২২, অভিষেক শর্মা ১৩, যশস্বী জয়সওয়াল ১২ ও রিংকু সিং অপরাজিত ১১ রান করেন।

জিম্বাবুয়ের ব্লেসিং মুজারাবানি ২টি উইকেট নেন। ২৬ রান ও ২ উইকেট নিয়ে ম্যাচসেরা হন ভারতের দুবে। আর সিরিজে ২৮ রান ও ৮ উইকেট নিয়ে সিরিজ সেরা হন ওয়াশিংটন সুন্দর।