খেলাধুলা

জকোভিচকে হারিয়ে ব্যাক টু ব্যাক চ্যাম্পিয়ন আলকারাজ

উইম্বলডন চ্যাম্পিয়নশিপ-২০২৪ এ চ্যাম্পিয়ন হয়েছেন কার্লোস আলকারাজ। আজ রোববার রাতে অল ইংল্যান্ড ক্লাবে অনুষ্ঠিত ফাইনালে ৬-২, ৬-২, ৭-৬ (৭-৪) ব্যবধানে ৭ বারের চ্যাম্পিয়ন জকোভিচকে হারিয়ে শিরোপা অক্ষুন্ন রাখেন ২১ বছর বয়সী স্প্যানিশ টেনিস তারকা।

এটা তার ক্যারিয়ারের চতুর্থ এবং চলতি বছরে এটা তার দ্বিতীয় গ্র্যান্ডস্লাম জয়। এর আগে গেল মাসে আলেক্সান্ডার জারেভকে হারিয়ে ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছিলেন তরুণ এই টেনিস তারকা।

অবশ্য আজ আলকারাজকে হারিয়ে উইম্বলডনের শিরোপা জিতলেই মার্গারেট কোর্টকে ছাড়িয়ে এককভাবে টেনিস ইতিহাসের সবচেয়ে বেশি গ্র্যান্ডস্ল্যামের মালিক হয়ে যেতে পারতেন জোকোভিচ। কিন্তু সেটা আর হলো কই। তার ২৫তম গ্র্যান্ডস্লাম জয়ের অপেক্ষা বাড়লো।

আজ ফাইনালে প্রথম ও দ্বিতীয় সেটে ৬-২ ও ৬-২ ব্যবধানে আলকারাজের কাছে হেরে যান জোকোভিচ। তবে তৃতীয় সেটে ঘুরে দাঁড়ানোর প্রাণান্তকর চেষ্টা করেন সার্বিয়ান তারকা। তাতে সেটটি গড়ায় টাইব্রেকারে। অবশ্য টাইব্রেকারে ৬-৭ (৪-৭) ব্যবধানে হেরে যান  ৩৭ বছর বয়সী জোকোভিচ। আর আলকারাজ জিতে নেন তার ক্যারিয়ারের দ্বিতীয় উইম্বলডন শিরোপা।

ম্যাচশেষে আলকারাজ বলেন, ‘সত্যি বলতে এই শিরোপা জেতাটা আমার স্বপ্ন ছিল। আমার বয়স যখন ১১ ছিল, তখন আমি এক সাক্ষাৎকারে বলেছিলেন যে, আমার স্বপ্ন উইম্বলডন জেতা।’

আলকারাজের প্রশংসা করে জকোভিচ বলেন, ‘কৃতিত্ব দিতে হবে কার্লোসকে। সে এলিট শ্রেণির টেনিস খেলেছে। বিশেষ করে কোর্টের পেছন থেকে। আজকের দিনটি সে নিজের করে নিয়েছিল।’